অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপ অকল্যাণকর: স্থানীয় সরকারমন্ত্রী

অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপ অকল্যাণকর: স্থানীয় সরকারমন্ত্রী
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম  © সংগৃহীত

অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপ করার আহ্বান করলে নিজের দেশকে ছোট করা হয় বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। 

বৃহস্পতিবার (১৪ জুলাই) সচিবালয়ে নিজ দফতরে বাংলাদেশে নবনিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি’র সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ স্বাধীন-সার্বভৌম দেশ। নিজেদের অভ্যন্তরীণ কোনও সমস্যা থাকলে নিজেদের মধ্যে আলোচনা হতে পারে। বাইরের দেশের কোনও প্রতিনিধির সঙ্গে আলোচনা করলে নিজের দেশকেই ছোট করা হয়।

মন্ত্রী বলেন, জাতীয় নির্বাচন দেশের মর্যাদার ব্যাপার। অন্য কোনও দেশের নির্বাচন নিয়ে যেমন আমার মন্তব্য করা দায়িত্ব নয়, একই প্রক্রিয়া অন্যদের ক্ষেত্রেও প্রযোজ্য। আমরা হয়তো কোনও কোনও ব্যাপারে তাদের অভিজ্ঞতা শেয়ার করতে পারি।

মো. তাজুল ইসলাম বলেন, সারা পৃথিবীতে নির্বাচন নিয়ে বিতর্ক আছে। আমাদের দেশেও নির্বাচন বিতর্কের ঊর্ধ্বে না। যেসব দেশ অভ্যন্তরীণ বিষয়ে অন্যদের হস্তক্ষেপ করার সুযোগ করে দিচ্ছে, তারা ক্ষতিগ্রস্ত হয়েছে। আজকে ইরাক, সিরিয়া, আফগানিস্তান কিংবা লিবিয়ার দিকে তাকালে এ বিষয়টি স্পষ্ট হয়ে যায়।

তিনি বলেন, আওয়ামী লীগ এ দেশের স্বাধীনতা এনে দিয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বে দেশে অভূতপূর্ব পরিবর্তন এসেছে। দেশের মানুষ সুখে আছে। যারা এই দেশটাকে চায়নি, যারা এ দেশের উন্নয়ন সহ্য করতে পারে না। তারা বিদেশিদের কাছে ধরনা দেবে এটাই স্বাভাবিক।


মন্তব্য