সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলাকারীরা দুর্বৃত্ত: কাদের

রাজনীতি
ওবায়দুল কাদের  © ফাইল ফটো

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনকে সামনে রেখে একটি অশুভ চক্র হিন্দুদের ওপর অতর্কিত হামলা চালিয়ে ভারত সরকারকে বার্তা দিতে চাইছে যে কাজটা আওয়ামী লীগ করে। আওয়ামী লীগের হাতে সংখ্যালঘুরা নিরাপদ নয়। এই অশুভ চক্রের ব্যাপারে সতর্ক থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

আজ রোববার রাজধানীর রামকৃষ্ণ মঠে পূজামণ্ডপে শুভেচ্ছা বিনিময় করতে গিয়ে এসব কথা বলেন আওয়ামী লীগের এই শীর্ষ নেতা।

ওবায়দুল কাদের বলেন, যারা সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা চালান, তারা কোনো দলের নয়, তারা দুর্বৃত্ত।

তিনি বলেন, পূজা কমিটি আমাদের বলেছে, সাম্প্রদায়িক হামলার বিচার হয় না। কেন বিচার হবে না? বাংলাদেশে কত অপরাধীর বিচার শেখ হাসিনা করেছেন। এমনকি নিজের দলের লোকেরাও জেলে আছে। কাজেই যারা হিন্দুদের মন্দির, বাড়িঘর, মণ্ডপে হামলা করে, যে পরিচয়ই হোক, এই দুর্বৃত্তদের ক্ষমা নেই। এদেরকে বিচারের সম্মুখীন করতেই হবে, সাম্প্রদায়িক সম্প্রীতির স্বার্থে।

ওবায়দুল কাদের মনে করেন, দশমী পর্যন্ত দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার ব্যাপারে সরকারি দলের পাশাপাশি বিরোধী দলেরও ভূমিকা আছে।

ওবায়দুল কাদের বলেন, ‘শান্তিপূর্ণ নির্বাচন চান, শান্তিপূর্ণভাবে ধর্ম পালন করতে দিন। সংলাপ করছেন, করুন। আমি বলব, রাজনীতি আমরা করব, কিন্তু দুর্গোৎসব নিয়ে কোনো রাজনীতি নেই।

শেখ হাসিনার সরকার টানা ১৩ বছর ক্ষমতায় আছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এই ১৩ বছরে মাত্র একটিবার দুর্গাপূজা সহিংসতা–সাম্প্রদায়িকতার শিকার হয়েছে, দুর্বৃত্ত দলের টার্গেট হয়েছে। 

একাধারে ১১টি দুর্গাপূজা নির্বিঘ্নে হয়েছে। গতবার দুর্ভাগ্যজনক কিছু ঘটনা ঘটে গেছে। ১১টি যখন শান্তিপূর্ণ হয়েছিল, ওইবারও এ রকম হবে চিন্তাভাবনা থেকে সতর্কতার কিছুটা অভাব ছিল। রাজনৈতিকভাবেও আমরা অসতর্ক ছিলাম।

ওবায়দুল কাদেরের ভাষ্য, এবার এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবে পূজা উদ্‌যাপিত হচ্ছে।


মন্তব্য