হজযাত্রীদের জন্য সৌদির নতুন উদ্যোগ

সৌদি
  © ফাইল ছবি

আসন্ন হজ মৌসুমে মক্কায় প্রায় ২০ লাখ মুসল্লির থাকার ব্যবস্থা করার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। এ তথ্য জানিয়েছেন মক্কার মেয়রের দফতরের মুখপাত্র ওসামা জায়াতুনি।

রোববার (২৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

ওসামা জায়াতুনি বলেছেন, মক্কা শহর কর্তৃপক্ষ এবার চার হাজার ভবনকে লাইসেন্স দেয়ার পরিকল্পনা করছে, যেগুলোতে ৫ লাখ রুম থাকবে। ইতোমধ্যে এক হাজার ভবনকে লাইসেন্স দেয়া হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমকে তিনি জানান, তারা আশা করছেন যে গত বছরের তুলনায় এ বছর হাজির সংখ্যা আরও বাড়বে।

গত বছর ১৮ লাখ মানুষ পবিত্র হজ পালন করেন। বিশ্বব্যাপী করোনা মহামারি দেখা দেয়ার পর, গেল বছরই কোনো বিধিনিষেধ ছাড়া হজ পালিত হয়।

পবিত্র নগরী মক্কায় হাজিদের থাকার লাইসেন্স চেয়ে অনেক আবেদন আসছে বলেও জানিয়েছেন ওসামা জায়াতুনি। এই আবেদন রজব মাসের শেষ পর্যন্ত গ্রহণ করা হবে।

এদিকে ইসলাম ধর্মের পবিত্র দুই স্থান কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিয়েছে সৌদি আরব। শনিবার (২৭ জানুয়ারি) সৌদির দৈনিক আল ওয়াতানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র মক্কা ও মদিনায় স্বস্তিতে যেন বিয়ে পড়ানো যায়, সেজন্য সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই দুই মসজিদের পবিত্রতা রক্ষা করে সেখানে বিয়ে আয়োজনের ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য ‘ব্যতিক্রম আইডিয়া’ নিয়ে আসার এটি একটি বড় সুযোগ।


মন্তব্য