আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানে লাখো মানুষ

ইজতেমা
  © সংগৃহীত

আজ আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে ইজতেমার দ্বিতীয় পর্ব (মাওলানা সা’দ কান্দলভির অনুসারী)। অর্থাৎ বিশ্ব ইজতেমার ৫৭তম আসর শেষ হচ্ছে আজ। এদিকে শেষ দিনের আখেরি মোনাজাতে অংশ নিতে গতকাল রাত থেকেই ইজতেমা ময়দানে বাড়ছে ভিড়। অবস্থান করছে লাখো মানুষ। মাঠে ঠাঁই না পেয়ে অনেকেই অবস্থান নিচ্ছেন আশেপাশের সড়কে।

রোববার (১১ ফেব্রুয়ারি) সকাল থেকেই আখেরি মোনাজাতে অংশ নিতে বেড়েছে মুসল্লির চাপ। ভিড়ের মাঝে সাথের মানুষকে খুঁজে পেতেও বেগ পেতে হয় অনেককে। তবে এত ভিড়েও কারও অভিযোগ নেই, বরং আছে অসামান্য ধৈর্য্য আর প্রাপ্তির আনন্দ।

ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী সূত্রে জানা গেছে, হেদায়েতি বয়ানের পর ইজতেমার শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সা’দের বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী আখেরি মোনাজাত পরিচালনা করবেন। সকাল ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত শেষ হয়ে যাবে।

সরেজমিন দেখা গেছে, মানুষের স্রোত ইজতেমা ময়দানের প্রতিটি প্রবেশ পথে। আখেরি মোনাজাতে অংশ নিতে তারা অবস্থান নিয়েছে ইজতেমার অলিগলি আর তাবুর মাঝের ফাঁকা জায়গায়।

কোথাও নেই তিল ধারণের ঠাঁই। লাখো মানুষের গুঞ্জন আর কোলাহলে চুরমার নিরবতা। লাখো মুসল্লির এই জমায়েত শীতের সকালেও ছড়াচ্ছে উষ্ণতা। সবারই এক উদ্দেশ্য- আল্লাহর সন্তুষ্টি লাভ।

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের ইজতেমা। এদিকে মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে যানবাহন চলাচলে বিশেষ নির্দেশনা দিয়েছে ট্রফিক বিভাগ।

প্রসঙ্গত, তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা পৃথকভাবে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্বের নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশের মাওলানা জুবায়েরের অনুসারীরা। ১ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলে ওই পর্ব। দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হয় ৯ ফেব্রুয়ারি। যা শেষ হবে আজ। এই পর্বের নেতৃত্বে রয়েছেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ