রোজায় মসজিদে ইফতারিতে নতুন নিয়ম সৌদি আরবের

রমজান
  © আরব নিউজ (ফাইল ছবি)

রমজান আসতে আর মাত্র কয়েকদিন বাকি। এরই মধ্যে রমজানকে কেন্দ্র করে বিভিন্ন রকমের প্রস্তুতি নিচ্ছে মুসলিম দেশগুলো। এবার আসন্ন রমজানকে সামনে রেখে মসজিদে ইফতারের নতুন নিয়ম চালু করেছে সৌদি আরব। পবিত্র দুই মসজিদের (মক্কা-মদিনা) সংশ্লিষ্ট সাধারণ কর্তৃপক্ষ নতুন এ নিয়মের ঘোষণা দিয়েছে। গত সোমবার (০৪ মার্চ) মিডিল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র রমজান মাসে মক্কার গ্রান্ড মসজিদে ইফতারের জন্য নতুন ই পোর্টাল চালু করা হয়েছে। ইফতারের আয়োজনের জন্য মুসলিমদের অনুমতির বিষয়ে এ পোর্টালে আবেদন করতে হবে।

সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনানুসারে, আবেদনকারীরা জেনারেল প্রেসিডেন্সি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। সাইটটিতে অনুমতির জন্য ইফতারের মেন্যুও যুক্ত করা হয়েছে।

এর আগে সৌদি আরবের কর্তৃপক্ষ পবিত্র রমজানকে সামনে রেখে মসজিদে ইফতারের জন্য জমায়েত নিষিদ্ধ করে। মূলত স্বাস্থ্য সচেতনতার বিষয়টি সামনে রেখে এ নির্দেশনা দেওয়া হয়। এরপরই ইফতারের জন্য নতুন পোর্টালের বিষয়টি জানানো হয়েছে।

এর আগে গত মাসে সৌদি আরবের ইসলামীবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মসজিদের ভেতরে ইফতারের আয়োজন করা যাবে না। মসজিদের পরিচ্ছন্নাতার জন্য এমন নির্দেশনা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, ইমাম ও মুয়াজ্জিনরা মিলে মসজিদের আঙিনার বাইরে ইফতারের জায়গা খুঁজে বের করবে। তবে এজন্য অস্থায়ী কোনো রুম বা তাবুও তৈরি করা যাবে না বলেও বিবৃতিতে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রণালয় ইফতারের আয়োজনের জন্য ইমাম ও মুয়াজ্জিনদের অর্থ সংগ্রহের ওপর নিষেধাজ্ঞা দিয়েও একটি আদেশ জারি করেছে।


মন্তব্য