ব্রুনাই-মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় রমজান শুরুর তারিখ ঘোষণা

রোজা
বামে ইন্দোনেশিয়ায় রমজানকে বরণ করে নেওয়ার একটি রীতি  © ফাইল ছবি

বছর ঘুরে আবারও এসে গেলো পবিত্র রমজানের মৌসুম। উপমহাদেশে কবে থেকে রমজান শুরু হচ্ছে সেটা এখনও পর্যন্ত জানা না গেলেও দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ব্রুনাই, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ারটা জানা গেছে। আজ রবিবার (১০ মার্চ) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে দেশ দুটি রোজা শুরুর ঘোষণা দিয়েছে।  

চাঁদ না দেখতে পাওয়ার ব্যাপারে ব্রুনাই বলেছে, রাষ্ট্রের কোথাও চাঁদ দেখা না যাওয়ায় আগামী মঙ্গলবার ১২ মার্চ থেকে রমজান মাস শুরু হবে।

অপরদিকে মালয়েশিয়া বলেছে, রমজানের অর্ধচন্দ্র দেখা সম্ভব হয়নি। ফলে আগামী মঙ্গলবার, ১২ মার্চ পবিত্র রমজান মাসের প্রথমদিন হবে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় ঘোষণা করেছে, মঙ্গলবার রমজানের প্রথম দিন এবং আগামীকাল সোমবার ৩০ শাবান পূর্ণ হবে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে আজ পবিত্র এ মাসের চাঁদ দেখা যাবে না বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র। এর বদলে পরের দিন ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন বলে জানিয়েছে তারা।

এদিকে অস্ট্রেলিয়ায় রমজানের চাঁদ দেখা গিয়েছে বলে জানা গেছে। এছাড়া আগামীকাল থেকে রোজা রাখবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ধর্মপ্রাণ মুসলিমরা।

সূত্র: গালফ নিউজ, দক্ষিণ আমেরিকা ফিকহ কাউন্সিল


মন্তব্য