এ বছর বাংলাদেশে ফিতরার হার নির্ধারণ

ফিতরা
  © ফাইল ছবি

রমজানে এ বছর বাংলাদেশে ফিতরার হার নির্ধারণ করা হয়েছে। এতে জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর (২০২৩) সর্বোচ্চ ফিতরা ছিলো ২ হাজার ৬৪০ টাকা। তবে সর্বনিম্ন ফিতরা ১১৫ টাকাই ছিল।

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় ১৪৪৫ হিজরি সনের সাদাকাতুল ফিতরের (ফিতরা) এ হার নির্ধারণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন সাদাকাতুল ফিতর নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন। এতে ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের ফিতরার হার জানান।

প্রসঙ্গত, গরিব-দুঃখীর মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দেয়ার অন্যতম মাধ্যম সদকাতুল ফিতর। সদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব। আবু সাঈদ খুদরি (রা.) বলেন, আমরা এক সা (দুই হাতের কবজি একত্র করে চার খাবরিতে যে পরিমাণ খাবার ওঠে) পরিমাণ খাদ্য অথবা এক সা পরিমাণ যব অথবা এক সা পরিমাণ খেজুর অথবা এক সা পরিমাণ পনির অথবা এক সা পরিমাণ কিশমিশ দিয়ে সদকাতুল ফিতর আদায় করতাম। (বুখারি, হাদিস: ১৫০৬)


মন্তব্য