প্রধানমন্ত্রীর ইচ্ছায় কমলো হজ প্যাকেজের খরচ

হজে
  © ফাইল ছবি

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সাধারণ প্যাকেজের মূল্য পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বিশেষ প্যাকেজের মূল্য নয় লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। এতে এ বছর সাধারণ হজ প্যাকেজের খরচ সরকারিভাবে ১ লাখ ৪ হাজার ১৭৮ টাকা এবং বেসরকারিভাবে ৮২ হাজার ৮১৮ টাকা কমানো হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে হজ যাত্রী প্রশিক্ষণ ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানান ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

মন্ত্রী বলেন, হজ যাত্রীরা যাতে একেবারেই যৌক্তিক খরচে হজ্জ পালন করতে পারেন সে বিষয় তৎপর রয়েছে সরকার। যাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে দাপ্তরিক যে প্রক্রিয়াগুলো আরও কিভাবে সহজ করা যায় সে বিষয়ে কাজ করা হচ্ছে।

তিনি আরও বলেন, টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধির পরেও হজের খরচ কমানো সম্ভব হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রীর ইচ্ছায়। প্রশিক্ষণে হজ্জের নিয়ম, হজ্জক্যাম্পে, বিমান বন্দরে, সৌদি আরবে হজ্জের সময় করণীয় ও সার্বিক ব্যবস্থা নিয়ে হজ যাত্রীদের হাতে-কলমে বুঝিয়ে দেওয়া হচ্ছে।

তিনি জানান, চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ করতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। তাদের মধ্যে সরকারি মাধ্যমে হজ করতে পারবেন ১০ হাজার ১৯৮ জন এবং বেসরকারি এজেন্সির মাধ্যমে হজ করতে পারবেন এক লাখ ১৭ হাজার জন।

গত বছরও একই পরিমাণ মানুষ বাংলাদেশ থেকে হজ করতে যাওয়ার কোটা ছিল। কিন্তু সেবার কোটার চেয়েও প্রায় পাঁচ হাজার কম হজযাত্রী সৌদি আরবে যান।

উল্লেখ্য, আগামী ১ মার্চ থেকে হজের ভিসা ইস্যু এবং ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ