হজ ভিসায় নতুন বিধি-নিষেধ আরোপ করল সৌদি

হজ
  © ফাইল ছবি

হজ ভিসা নিয়ে নতুন বিধি-নিষেধ ঘোষণা করেছে সৌদি আরব। হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, এই ভিসায় শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে এবং হজযাত্রীরা শুধু পবিত্র হজ পালন করতে পারবেন। গাল্ফ নিউজের প্রতিবেদনে এই খবর বলা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, হজ মৌসুমে এই ভিসার মাধ্যমে শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে অবস্থান করা যাবে।

শহরের বাইরে ভ্রমণ করা যাবে না। বিধি-নিষেধ লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তিকে নিজ দেশে ফেরত পাঠানো বা ভবিষ্যতে হজে আসা নিষিদ্ধ করা হতে পারে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় স্পষ্ট করে বলেছে, জিসিসি দেশগুলো ব্যতীত সব আন্তর্জাতিক দর্শনার্থী যাদের হজ পারমিটের প্রয়োজন তাদের অবশ্যই হজ ভিসা থাকতে হবে। নতুন নিয়ম অনুযায়ী- হজ ভিসা শুধু ২০২৪ সালের হজ মৌসুমের সময়কালের জন্য বৈধ এবং এই সময়ের মধ্যে ভিসাধারীদের বসবাস, ওমরাহ পালন বা যেকোনো ধরনের কর্মসংস্থানে (বেতন বা অবৈতনিক) নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

প্রক্রিয়াটি সহজতর করার জন্য হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইটটি এখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফরমের মাধ্যমে হজ ভিসার জন্য ইলেকট্রনিক নিবন্ধনের সুযোগ দিচ্ছে। আবেদন প্রক্রিয়ার মধ্যে রয়েছে ভিসা প্ল্যাটফর্মে লগ ইন করা, উপযুক্ত পরিষেবা নির্বাচন করা এবং প্রয়োজনীয় নথি আপলোড করার নির্দেশাবলী। সাধারণত তিন কার্যদিবসের মধ্যে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ