কাবা ঘরের গিলাফ পরিবর্তনে প্রথমবার নারীদের অংশগ্রহণ

কাবা
  © সংগৃহীত

সৌদি আরবের মক্কায় অবস্থিত পবিত্র কাবাঘরের গিলাফ পরিবর্তন করা হয়েছে। গত শনিবার (৬ জুলাই) দিবাগত রাতে নতুন গিলাফ জড়ানো হয় পবিত্র কাবার গায়ে। এ বছর প্রথমবার এই কার্যক্রমে অংশ নিয়েছেন একদল নারী।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, হিজরি নববর্ষের প্রথম রাতে পবিত্র কাবাঘরে নতুন গিলাফ (কিসওয়া) পরানো হয়েছে। শনিবার দিবাগত রাতে মক্কায় পবিত্র মসজিদুল হারাম প্রাঙ্গণে গিলাফ পরিবর্তনের কার্যক্রম অনুষ্ঠিত হয়। পুরো কার্যক্রমটি তত্ত্বাবধান করে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের সাধারণ কর্তৃপক্ষ।

এবার গিলাফ বদলানোর কার্যক্রম অংশ নিয়েছেন পবিত্র দুই মসজিদের সাধারণ কর্তৃপক্ষের নিয়োজিত কয়েকজন নারী। সাধারণ কর্তৃপক্ষ বলছে, এর মধ্যে দিয়ে এই প্রথম কাবা শরিফে গিলাফ বদলানোয় নারীরা অংশ নিয়েছেন। কাবা শরিফে গিলাফ পরিবর্তনের কাজে সাধারনত নারীদের অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয় না। এবারই প্রথম এর ব্যতিক্রম হলো। 

সাধারণ কর্তৃপক্ষ বিভিন্ন সংবাদমাধ্যমকে জানায়, এসব নারীরা গিলাফের কিছু অংশ বহন করে এ কাজে নিয়োজিতদের হাতে দেন। এরপর সেই ব্যক্তিরা বিশেষ গাড়িতে করে তা নিয়ে যান পবিত্র কাবায়। 

নারীদের অংশগ্রহণের বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)। তাতে নারীদের হাতে দেখা যায় গিলাফের কিছু অংশ। তাতে লেখা আছে বিশেষ কিছু। এবার গিলাফ পরিবর্তনের কার্যক্রমে মোট ১৫৯ জন অংশ নেন। তারা কিং আবদুল আজিজ কমপ্লেক্সের নিয়োজিত বলে জানা গেছে।


মন্তব্য