টুইটারের কারণেই বড় লোকসানে ইলন মাস্ক

তথ্য প্রযুক্তি
ইলন  মাস্ক  © ফাইল ফটো

মানব ইতিহাসে প্রথমবার। প্রায় ২০০ বিলিয়ন ডলার নেট ওয়ার্থ হারাতে বসেছেন ইলন  মাস্ক। বিশ্বের ধনীতম মানুষই এবার বিশ্বের ধনীতম লোকসানকারীর তকমা পেলেন। তবে  তাঁর এই লোকসানের মূল কারণ তাঁর সংস্থা টেসলার শেয়ার দরের পতন।

টুইটার নিয়েই ব্যস্ত ইলন মাস্ক। অযথা বিতর্ক টানছেন। টেসলা নিয়ে তিনি মনে হয় খুব  একটা সিরিয়াস নন। বিনিয়োগকারীদের অনেকেই এমনটা ভাবছেন। আর সেই কারণেই  টেসলার শেয়ার বিক্রি করে টাকা তুলে নিচ্ছেন তাঁরা। ইলন নিজেও টেসলার শেয়ার বেচে  টুইটারের ডানা ধরার মরিয়া চেষ্টা চালিয়েছেন। সব মিলিয়ে বিপুল হারে কমেছে বৈদ্যুতিক  গাড়ি নির্মাতার শেয়ার।

বিশেষজ্ঞরা বলছেন, একটা সময় ছিল যখন সকলেই বিশ্বাস করতেন যে ইলন মাস্ক  বিজ্ঞান, প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে বিশ্বকে পাল্টে দিচ্ছেন। কিন্তু তাঁর টুইটার ফেজ-এর  পর থেকে ইলনের নামের সঙ্গে রাজনীতি, বিতর্ক ইত্যাদি জড়িয়ে গিয়েছে। ফলে আগের  মতো চোখ বুজে ভরসা করছেন না অনেকেই।

টেসলা গাড়ির বিক্রি বাড়িয়ে ব্যবসার হিসাব ঠিক করার চেষ্টা চালাচ্ছে। ২টি মডেলে প্রায়  সাড়ে ৭ হাজার ডলার পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। তবে সাংহাই-এর প্ল্যান্টে আপাতত  উত্পাদন কমিয়ে দিয়েছে টেসলা। 

২০২১ সালের নভেম্বরে ইলন মাস্কের নেট ওয়ার্থ সর্বকালের সর্বোচ্চ স্তরে পৌঁছে যায়।  সেই সময়ে ৩৪০ বিলিয়ন মার্কিন ডলারের মোট সম্পদ ছিল তাঁর। এর পরে প্রায় এক  বছরেরও বেশি সময় ধরে বিশ্বের ধনীতম ব্যক্তি ছিলেন তিনি। তবে ২০২২-এর শেষে  তাঁকে টপকে যান বার্নার্ড আর্নল্ট। ফরাসি বিলাসবহুল ফ্যাশান সংস্থা লুই ভিটনের কর্তা  তিনি। 


মন্তব্য