ফেসবুকের পর এবার অ্যামাজনের ১৮ হাজার কর্মী ছাটাই

অ্যামাজন
আমেরিকার বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যামাজন  © ফাইল ছবি

২০২৩ সালে ব্যয় কমাতে ১৮ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন। কোম্পানিটির চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) অ্যান্ডি জ্যাসি এ কথা জানিয়েছেন।  

এই আঠারো হাজার কর্মী আসলে কর্পোরেট কর্মীদের প্রায় ৬ শতাংশ। অ্যামাজনের মোট ১.৫ মিলিয়ন কর্মীর প্রায় ১.৩ শতাংশ। এর মধ্যে রয়েছেন সারা বিশ্বের ডিস্ট্রিবিউশন সেন্টারের কর্মীরা এবং চুক্তিভিত্তির কর্মীরাও৷

জানা গিয়েছে, লেভেল ১ থেকে লেভেল ৭ পর্যন্ত স্থান চিহ্নিত করা হয়েছে। প্রায় সমস্ত স্তরের কর্মীরাই এই ছাঁটাইয়ে আওতায় পড়বে বলে মনে করা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কিছু কর্মী এই বিষয়ে ইঙ্গিত দিয়েছেন বলে জানা গিয়েছে।

কর্মীদের পাঠানো এক নোটে অ্যামাজনের সিইও বলেছেন, ছাঁটাইয়ের আওতায় আসা কর্মীদের ১৮ জানুয়ারি থেকে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

অবশ্য কর্মী ছাটাইয়ের পরিকল্পনায় অ্যামাজনই প্রথম নয়, এর আগে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জকারবার্গও ব্যয় কমাতে ১১ হাজার কর্মী ছাটাইয়ের সিদ্ধান্ত নেন। এছাড়া মার্কিন ধনকুবের ও টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক টুইটার কেনার পর ৫০ শতাংশ কর্মী ছাটাই করেছিলেন।

গত ১৭ নভেম্বর অ্যামাজনের সিইও অ্যান্ডি জ্যাসি, কর্মচারীদের কাছে এক খোলা চিঠি পাঠিয়ে জানিয়েছন, ছাঁটাই হচ্ছেই। যদিও সেখানে তিনি ঠিক কতো সংখ্যক কর্মচারীকে ছাঁটাই করবেন তা উল্লেখ করেননি।

প্রযুক্তি জায়ান্টটির সিইও আরও বলেন, ‘অ্যামাজন অতীতে অনিশ্চিত ও কঠিন অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিয়েছে এবং আমরা সেটা চালিয়ে যাব।’

দুই মাস আগে বার্ষিক ব্যবসা পরিচালনাসংক্রান্ত পর্যালোচনায় অ্যামাজন বলেছিল, কোম্পানিটি ব্যয় কমানোর দিকে মনোনিবেশ করবে।

ইতিমধ্যে কর্মী নিয়োগ বন্ধ করে দিয়েছে অ্যামাজন। একই সঙ্গে কয়েকটি গুদাম বড় করার সিদ্ধান্ত থেকেও সরে এসেছে কোম্পানিটি। মহামারির সময় অতিরিক্ত কর্মী নিয়োগ দেওয়ায় এই সতর্কতা অবলম্বন করে প্রযুক্তি জায়ান্টটি।


মন্তব্য