নতুন যা আছে, দাম যত

বাজারে আসছে রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল

প্রযুক্তি
  © ফাইল ফটো

দেশের বাজারে চলতি বছরের মে মাসে নতুন রূপে আসছে রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০। আধুনিক প্রযুক্তির সঙ্গে ঐতিহ্যের মিশ্রণে তৈরি করা হয়েছে এই মোটরসাইকেল। এটি চালক-যাত্রীদের জন্য আরামদায়ক ও আকর্ষণীয় মডেল হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

শীত, গ্রীষ্ম, বর্ষা- সবসময় সুপার সার্ভিস দেয় রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০। ইতিহাসে অন্যতম আইকনিক মোটরসাইকেল এটি। এবার এতে যোগ হয়েছে নতুন ইঞ্জিন। দুই চাকা আরও চকচকে করে তুলতে নতুন কালার করা হয়েছে। বাংলাদেশে বাইকটি বাজারজাত করবে ইফাদ মোটরস। 

ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, এ বছর দুই কালারে পাওয়া যাবে রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০। একটি  মিলিটারি সিলভার ব্ল্যাক এবং অপরটি মিলিটারি সিলভার রেড। ফলে মোটরসাইকেলের দাম বেড়েছে ৬ হাজার রুপি। এতে দুই ভ্যারিয়েন্টের দর দাঁড়িয়েছে ১ লাখ ৭৯ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ লাখ ৩৭ হাজার ৫০১ টাকা।

বরাবরের চেয়ে এবার রয়্যাল এনফিল্ড বুলেটের ভিজ্যুয়াল আরও আকর্ষণীয় করা হয়েছে। নতুন সিলভার স্ট্রাইপ একে নান্দনিক করে তুলেছে। বুলেটের রঙিন ধাঁচ আগের চেয়ে অধিক ফুটে উঠবে। তবে রঙের সঙ্গে হার্ডওয়্যার ও ইঞ্জিনে পরিবর্তন আনা হয়নি। ৩৫০ সিসি ইঞ্জিনই রয়েছে। এ থেকে সর্বোচ্চ ২০ দশমিক ২ হর্সপাওয়ার এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়। সঙ্গে ৫ স্পিড গিয়ারবক্স আছে।

বাইকের সামনে রয়েছে টেলিস্কপিক ফর্ক এবং পেছনে শক সাসপেনশন। ডিস্ক ও ড্রাম ব্রেকের সংমিশ্রণ আছে। রয়েছে সিঙ্গেল চ্যানেল এবিএস। মোটরসাইকেলের সামনের চাকা ১৯ ইঞ্চি এবং পেছনের চাকা ১৮ ইঞ্চি।

বুলেট ছাড়া একাধিক নতুন বাইক এনেছে রয়্যাল এনফিল্ড। যেমন-শটগান ৬৫০, হিমালয়ান ৪৫০ এবং মিটিওর ও হান্টারের নতুন কালার ভ্যারিয়েন্ট। এছাড়া আগামী দিনে আরও অনেক মোটরসাইকেল আনতে চলেছে চেন্নাইভিত্তিক কোম্পানিটি।


মন্তব্য