জুলাই থেকে রাস্তায় দেখা যাবে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল

রয়াল এনফিল্ড
  © ফাইল ছবি

গত বছরের সেপ্টেম্বরে চাহিদার পরিপ্রেক্ষিতে দেশের সড়কে ৩৫০ সিসি (ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন) মোটরসাইকেল চলাচলের অনুমতি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আগামী জুলাই মাস থেকে বাংলাদেশের রাস্তায় দেখা যাবে বিশ্বখ্যাত রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের মোটরসাইকেল। এর মধ্য দিয়ে বাংলাদেশি মোটরসাইকেলপ্রেমীদের বহু দিনের প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে। 

শুরুতে বুলেট, মিটিওর, হান্টার ও ক্লাসিক—রয়্যাল এনফিল্ডের এই চার মডেল বাজারে ছাড়া হবে।

রয়্যাল এনফিল্ডের স্থানীয় প্রস্ততকারক প্রতিষ্ঠান ইফাদ মোটরস এই মোটরসাইকেলগুলো বাজারজাত করবে।

ইফাদ মোটরস লিমিটেডের ভাইস চেয়ারম্যান তাসকিন আহমেদ গণমাধ্যমকে নিশ্চিত করেছেন যে তারা এই বছরের জুলাই থেকে বাংলাদেশের বাজারে রয়্যাল এনফিল্ড বাইক নিয়ে আসার পরিকল্পনা করছেন।

এ বছরের মে মাস থেকে বাইকগুলো প্রি-অর্ডার করা যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বিশ্বজুড়ে বাইকপ্রেমীদের কাছে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের মোটরসাইকেলগুলো খুবই জনপ্রিয়। অনেকের কাছেই এই মডেলের বাইকের মালিক হওয়া একটি স্বপ্নের মতো ব্যাপার।

এর আগে বাংলাদেশে ১৬৫ সিসির ওপর মোটরসাইকেল বিক্রির সুযোগ না থাকায় যুক্তরাজ্যের এই ব্র্যান্ড এতদিন বাংলাদেশে আসতে পারেনি।

তবে গত বছরের সেপ্টেম্বরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়ার পর থেকেই রয়্যাল এনফিল্ডের বাইক সম্পর্কে আগ্রহ ও উত্তেজনা বাড়তে থাকে।

তবে বাংলাদেশে ১৬৫ সিসির বেশি সম্পূর্ণ প্রস্তুত মোটরসাইকেল আমদানিতে নিষেধাজ্ঞা এখনো কার্যকর রয়েছে। স্থানীয়ভাবে উৎপাদিত বাইকগুলোই কেবল ১৬৫ সিসির গণ্ডি পেরিয়ে রাস্তায় চলাচল করতে পারে।

চট্টগ্রামের মিরসরাইয়ে অবস্থিত বঙ্গবন্ধু শিল্পনগরে রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেল উৎপাদন করবে ইফাদ মোটরস।


মন্তব্য


সর্বশেষ সংবাদ