অবশেষে পাওয়া গেলো ডিম আগে না মুরগি আগে বিতর্কের সমাধান!

ডিম-মুরগী
  © ফাইল ছবি

বড়-ছোট, বন্ধু-বান্ধব, অথবা স্বামী-স্ত্রী বা বিভিন্ন আড্ডায় একটা বিতর্ক সবচেয়ে বেশি শোনা যায়, সেটা হলো ডিম আগে না মুরগি আগে? যদিও এই বিতর্কের শুরু কে বা কারা করেছিলেন তার উত্তর অজানা, তবে বিশ্বের বিভিন্ন দেশের, বিভিন্ন প্রান্তের মানুষের মাঝে এই বিতর্ক চলতেই থাকে। তবে এই বিতর্কের সমাধান মিললো এবার! এমনটাই বলছেন বিজ্ঞানীরা। তবে এই দাবি নিয়েও কিন্তু তর্ক শুরু হতে পারে। তাঁদের যুক্তি ধোপে নাও টিকতে পারে। সেদিকে যাওয়ার আগে জটিল সেই তর্কটা জেনে নেওয়া যাক।

প্রশ্নটা হচ্ছে, ডিম আগে না মুরগি আগে?

ব্রিটিশ সংবাদমাধ্যম লেডবাইবেল বলছে, অনেকের জীবনে সবচেয়ে বেশি শোনা প্রশ্নগুলোর মধ্যে এটি একটি। নিজেদের মতো করে এর উত্তরও দিয়েছেন অনেকে। মানুষের বিশ্বাস ও বিজ্ঞান কিন্তু এতে একমত হতে পারছে না। মানুষের ধারণা মতে, ১০ হাজার বছর আগে মুরগির প্রজাতির শুরু। তার মানে কি এর আগে ডিম ছিল? 

বিজ্ঞানীরা কি বলছেন?

বিজ্ঞানভিত্তিক সাময়িকী বিবিসি সায়েন্স ফোকাসের এক প্রতিবেদনে একদল বিজ্ঞানী দাবি করেন, মুরগি আগে নয়, ডিম আগে। মুরগির অনেক আগে ডিমের জন্ম। লুইস ভিলাজন নামের এক বিজ্ঞানী বলছেন, ডাইনোসর ডিম দিতো। যে সময় এরা ডিম দিত, তখন মুরগির কোনো অস্তিত্বই ছিল না। সেগুলো মুরগির ডিম না হলেও, ডিম তো!  

তবে এতে বড় প্রশ্ন থেকেই যায়, তাহলে কোন প্রাণীর ডিম আগে এসেছে? তখন লুইস ভিলাজন প্রশ্নটা ঘুরিয়ে দিচ্ছেন এভাবে, ‘তাহলে বলতে হবে মুরগি আগে নাকি সেই মুরগির ডিম আগে? এতেও কিন্তু ডিমই আগে।’ 

এখানে লুইস ভিলাজনের যুক্তিটা হচ্ছে, অন্য কোনো ভিন্ন প্রজাতির প্রাণীর মিলনের পর যখন প্রথম মুরগির প্রজাতির পত্তন হয়, তখন আগে তো ডিমটা দেয় এরা। সেই ডিম থেকেই তো হয় মুরগি। সেখানেও ডিমটাই আগে।


মন্তব্য