'ট্রু কলার' থেকে যেভাবে নিজের নাম সরিয়ে নেবেন

ট্রু কলার
  © ফাইল ছবি

অচেনা নম্বর থেকে ফোন এলে অনেকেই প্রথমে তা ধরেন না। কিন্তু কে ফোন করেছেন, সেটা জানার জন্য রয়েছে ‘ট্রু কলার’ অ্যাপ। এটি সুইডিশ কোম্পানি ট্রু সফটওয়্যার স্ক্যান্ডেভিয়া এবি নামক কোম্পানি কর্তৃক উন্নয়নকৃত। এখন সিংহভাগের ফোনেই এই অ্যাপ রয়েছে। অচেনা নম্বর থেকে ফোন এলেই ট্রু কলারে ভেসে ওঠে সেই ব্যক্তির নাম। তবে প্রযুক্তি বলছে, চাইলেই এই অ্যাপ থেকেও সরিয়ে নেয়া যাবে নিজের নাম।

আজ মঙ্গলবার (১৯ মার্চ) ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, আপনি চাইলে ট্রু কলার থেকে নিজের নাম সরিয়ে নিতে পারেন। ট্রু কলার থেকে আপনি যদি নিজের নাম সরিয়ে দেন, তা হলে অন্য কাউকে ফোন করলেও আপনার পরিচয় প্রকাশ্যে আসবে না।

যেভাবে সরাবেন নিজের নাম-

১) অ্যান্ড্রয়েড ফোনে প্রথমে ট্রু কলার অ্যাপ ইনস্টল করুন। নিজের ফোন নম্বর ব্যবহার করে লগ ইন করুন।

২) এবার ট্রু কলার অ্যাপ-এর সেটিংস-এর ‘প্রাইভেসি সেন্টার’ অপশন দেখতে পাবেন। এখানেই ‘ডিঅ্যাক্টিভেট’ অপশন রয়েছে। সেটা নির্বাচিত করুন। তা হলেই আর আপনার নাম ট্রু কলার অ্যাপ-এ থাকবে না।

এরপরেও কিন্তু আপনার নাম ট্রু কলার ডেটাবেসে থেকে যেতে পারে। সেক্ষেত্রে ট্রু কলার-এর ওয়েবসাইটে গিয়ে আইএসডি কোড-সহ মোবাইল নম্বর দিতে হবে। এর পরে আবার ‘ডিঅ্যাক্টিভেট’ অপশনে গিয়ে নির্বাচন করলেই নাম মুছে যাওয়ার কথা। তবে তারপরেও যদি ট্রু কলার-এ আপনার নাম দেখায়, তা ক্যাশে মেমোরির কারণে। কিছু দিনেই তা থেকে মুক্তি পাবেন।


মন্তব্য