কোর্টের রায়ের পর সাজেকে পাহাড় কেটে তৈরি সেই সুইমিং পুল বন্ধ ঘোষণা

সাজেক
  © সংগৃৃহীত

গতকাল মঙ্গলবার রাঙ্গামাটির বাঘাইছড়িতে সাজেক পর্যটন এলাকায় পাহাড় কেটে রিসোর্টের সুইমিংপুল নির্মাণ বন্ধের আদেশ দিয়েছে হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এ আদেশ দেয়। সেইসঙ্গে অননুমোদিত পাহাড় কাটায় জড়িতদের কেন বিচারের আওতায় আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এবার সাজেক ভ্যালিতে পাহাড় কেটে সুইমিং পুল তৈরি করার অপরাধে ‘মেঘ পল্লি’ নামের রিসোর্টকে ২ লাখ টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন। এ ছাড়া সুইমিং পুলটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

আজ বুধবার (৩ এপ্রিল) সকালে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরীন আক্তার এ অভিযান পরিচালনা করেন।

ইউএনও শিরীন আক্তার বলেন, ‘পাহাড় কেটে সুইমিং পুল তৈরি করায় হাইকোর্ট তা বন্ধের নিদের্শ দিয়েছেন। পরিবেশ সংরক্ষণ-২০১০ আইন অনুযায়ী রিসোর্টের মালিক শাহ আলমকে দুই লাখ টাকা জরিমানার করা হয়েছে। এ ছাড়া অনির্দিষ্টকালের জন্য সুইমিং পুল বন্ধ ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে।’

এর আগে মঙ্গলবার সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিচ ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে রিট আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে সাজেক পর্যটন এলাকায় পাহাড় কেটে রিসোর্টের সুইমিং পুল নির্মাণ বন্ধের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।


মন্তব্য