বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে এবার বাজিমাত করেছে তুরস্ক 

বৈদ্যুতিক গাড়ি
  © ফাইল ছবি

চলতি বছরের প্রথম ৫ মাসেই দেশটির বৈদ্যুতিক গাড়ি বিক্রি ২৫৭ শতাংশ বেড়েছে। মে মাস পর্যন্ত ২৭ হাজার ৬০০ বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে দেশটি। আগের বছরের একই সময়ের তুলনায় বছরের প্রথম ৫ মাসে বিক্রির হার ২৫৭ দশমিক ৩ শতাংশ ছাড়িয়েছে। এখন পর্যন্ত এ গাড়ি বিক্রি হয়েছে মোট ২৭ হাজার ৬০৪টি।

শুধু তাই নয়, এ বাজারের শেয়ারও বেড়েছে ৭ শতাংশ। সম্প্রতি দেশটির শীর্ষ অটোমোটিভ অ্যাসোসিয়েশনের বরাতে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। ২০২৩ সালে তুরস্ক মোট ৬৫ হাজার গাড়ি বিক্রির মাধ্যমে অনেক ইউরোপীয়ান দেশকেও পিছনে ফেলে।

উল্লেখ্য, বেশি ইলেকট্রিক গাড়ির ব্যবসা করে নরওয়ে। বিশ্বের ইলেকট্রিক গাড়ির বাজারে ৭৫শতাংশ শেয়ার ছিল এই দেশের। এরপরেই বিশ্বের প্রথম সারির পাঁচটি ইলেকট্রিক গাড়ি শিল্পে উন্নত দেশের মধ্যে নাম আসে আইসল্যান্ড, সুইডেন, ফিনল্যান্ডের। এই নর্ডিক দেশগুলি ছাড়াও ইলেকট্রিক গাড়ি শিল্প এগিয়ে রয়েছে চীন। চীনে বিশ্বের সবচেয়ে বড় মোটরগাড়ির বাজার রয়েছে। কোভিড পরিস্থিতিতেও সেখানে ৬.২ শতাংশ প্যাসেঞ্জার গাড়ির বিক্রি হয়েছে। এই অবস্থায় দাঁড়িয়ে ইউনাইটেড স্টেটের গাড়ির শেয়ার মাত্র ২.৩ শতাংশ।
কিন্তু এখন যতো দিন যাচ্ছে ততোই ভাল করছে তুরস্ক।  


মন্তব্য