ফেসবুক-ইনস্টাগ্রাম থেকে জায়োনবিরোধী পোস্ট সরাবে মেটা

মেটা
  © ফাইল ছবি

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় আগ্রাসন চালিয়ে যাচ্ছে জায়োনবাদী ইসরায়েল। এখন পর্যন্ত ৩৮ হাজারের অধিক ফিলিস্তিনিকে নির্বিচারে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এছাড়া তাদের হামলায় আহত হয়েছেন ৮৮ হাজারের অধিক ফিলিস্তিনি। কারও হাত উড়ে গেছে, কারও পা, কেউ কেউ হারিয়েছেন চোখ। এই আহতদের মধ্যেও বেশিরভাগ শিশু। 

ইসরায়েলের বর্বর এই আগ্রাসনের পরেও বিশ্ব মিডিয়া ইসরায়েলের বিরুদ্ধে তেমন কিছু বলছে না, বরং ইসরায়েলি এজেন্ডাই বাস্তবায়ন করছে। ফেসবুক, ইনস্টাগ্রামে ইহুদিবিরোধী ও ফিলিস্তিনপন্থী লাখ লাখ আইডি ব্লক করে দিয়েছে।

এবার জায়নিস্টরা পৃথিবী নিয়ন্ত্রণ করছে বা তারা মিডিয়া চালাচ্ছে- এ সম্পর্কিত পোস্ট সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। মেটার নীতিতে নতুন এ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (০৯ জুলাই) মেটা জানিয়েছে, যেসব পোস্টের মাধ্যমে ইহুদিদের জায়নিস্ট বলে আখ্যা দেওয়া হবে ও তাদের ক্ষতির চেষ্টা করা হবে সেগুলো সরিয়ে দেওয়া হবে। খবর এএফপি’র।

এক ব্লগ পোস্টে মেটা জানিয়েছে, জায়নিস্টদের অমানবিক বলে আখ্যা দেওয়া, তাদের ক্ষতির আহ্বান অথবা তাদের অস্তিত্বের অস্বীকারমূলক পোস্ট সরিয়ে দেওয়া হবে।

ঘৃণা ছড়ানোর ক্ষেত্রে মেটার যে নীতি রয়েছে তার অংশ হিসেবেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মূলত জায়নিস্টদের আক্রমণ করা হয় এমন পোস্ট সরিয়ে নেবে মেটা। অ্যান্টিসিমিটিক বক্তব্য যেমন তারা পৃথিবী বা মিডিয়া নিয়ন্ত্রণ করছে।

চলতি মাসের শুরুর ‍দিকে মেটা তার ঘৃণা ছড়ানোর নীতির ক্ষেত্রে আরও পরিবর্তন আনার ঘোষণা দেন। আরবি শব্দ শহীদকেও এর অন্তর্ভুক্ত নিয়ে আলোচনা হয়।


মন্তব্য