নাসা প্রকাশ করলো মহাবিশ্বের আরও নতুন ছবি 

নাসা প্রকাশ করলো মহাবিশ্বের আরও নতুন ছবি 
প্রথম পূর্ণাঙ্গ রঙিন ছবি  © সংগৃহীত

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে পাওয়া প্রথম পূর্ণাঙ্গ রঙিন ছবি প্রকাশ করে যুক্তরাষ্ট্র। ১৩০০ কোটি বছর আগের মহাবিশ্বের এই রঙিন ছবিটি দিয়েছে নাসা। প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজে ছবিটি প্রকাশ করেন। সেই ছবি প্রকাশ করে বিজ্ঞানের অগ্রযাত্রায় যুক্তরাষ্ট্রের বৈশ্বিক অবদানের কথা তুলে ধরেন। খবর বিবিসি ও গার্ডিয়ানের।

এরপর মার্কিন মহাকাশ সংস্থা নাসা’র আলোচিত সেই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে পাওয়া আরও নতুন ছবি প্রকাশ শুরু হয়েছে। 

নতুন প্রকাশ করা ছবি সম্পর্কে নাসার প্রশাসক বিল নেলসন বলেন, ‘আজ সকালে, এই গ্রহের মানুষেরা এই টেলিস্কোপে ধারণ করা ছবিগুলো দেখতে যাচ্ছে, আর প্রতিটি ছবিই এক একটি নতুন আবিষ্কার। প্রতিটি (ছবি) মানবজাতিকে মহাবিশ্ব সম্পর্কে এমন ধারণা দেবে যা আগে কখনোই পাওয়া যায়নি’।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নাসার নতুন এই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ আগের হাবল টেলিস্কোপ থেকে অনেক বেশি শক্তিশালী। এটি তৈরি করতে এক হাজার কোটি ডলার খরচ হয়েছে। গত বছরের ২৫ ডিসেম্বর জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি মহাশূন্যের উদ্দেশে রওনা দেয়। পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে বর্তমানে প্রায় ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থান করছে এই টেলিস্কোপ। টেলিস্কোপের মূল লক্ষ্য দুটি। এক, প্রায় ১ হাজার ৪০০ কোটি বছর আগের মহাবিশ্বে জ্বলে ওঠা আদি নক্ষত্রগুলোর ছবি তোলা। আর দ্বিতীয়টি হচ্ছে দূরদূরান্তের গ্রহগুলো প্রাণ ধারণের উপযোগী কি না, তা খতিয়ে দেখা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ