আজ বায়ু দূষণের তালিকায় দ্বিতীয় ঢাকা, প্রথম করাচি

ঢাকা
দূষিত বায়ুর শহর ঢাকা  © ফাইল ছবি

বৃহস্পতিবার (৯ মার্চ) এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী বিশ্বের দূষিত বায়ূর শহরের তালিকায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। ১৮৭ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান হয় দ্বিতীয়। এদিকে বিশ্বের বড় শহরগুলোর মধ্যে বৃহস্পতিবার শীর্ষে রয়েছে পাকিস্তানের করাচি, শহরটি স্কোর ১৮৮। তৃতীয় ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, স্কোর ১৮৪।

চতুর্থ অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই (১৮১)। পঞ্চম অবস্থানে মিয়ানমারের ইয়াঙ্গুন, শহরটির স্কোর ১৭৭। ষষ্ঠ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৭৪। সপ্তম পাকিস্তানের লাহোর, স্কোর ১৭২।  অষ্টম ভারতের মুম্বাই, স্কোর ১৫৯। নবম নেপালের কাঠমান্ডু, স্কোর ১৫৭। দশম অবস্থানে রয়েছে চীনের শেনিয়াং, শহরটির স্কোর ১৫৫।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি—বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এরমধ্যে জানুয়ারি মাসে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।


মন্তব্য