যেদিন থেকে শীতের তীব্রতা বৃদ্ধি ও বৃষ্টি হতে পারে

বৃষ্টি
  © সংগৃৃহীত

গত কয়েকদিন ধরে দেশে তীব্র শীত বিরাজ করছে। এর মধ্যেই ঢাকার দক্ষিণের জেলাগুলোসহ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আগামী বুধ ও বৃহস্পতিবার এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া চলতি মাসের শেষের দিকেও শৈত্যপ্রবাহের শঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (২২ জানুয়ারি) সকাল আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে এবং দিনের তাপমাত্রাও সামান্য কমবে। ঘন কুয়াশার দাপটও দুপুর পর্যন্ত থাকতে পারে। অর্থাৎ সোমবার দিনগত রাত থেকে শীতের তীব্রতা আরও বাড়বে।

এ ছাড়া একই সময়ে যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান বলেন, আগামী বুধ ও বৃহস্পতিবার ঢাকার দক্ষিণের জেলাগুলোসহ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই।

আব্দুর রহমান খান বলেন, চলতি মাসের শেষের দিকে শৈত্যপ্রবাহ আসতে পারে। রাজশাহী, রংপুর বিভাগের সব জেলাতেই মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চলবে আরও কয়েক দিন।

এদিকে আজ নওগাঁ ও দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোসহ টাঙ্গাইল, মাদারীপুর, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়াতে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

ওমর ফারুক বলেন, আগামীকাল মঙ্গলবারও তাপমাত্রা কম থাকবে। এরপর আগামী বুধবার থেকে ধীরে ধীরে তাপমাত্রা আবার বাড়তে থাকবে।

সোমবার সকাল ৬টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা নিচের দিকে নেমে আসায় তীব্র শীত অনুভূত হচ্ছে।

আজ সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। তবে সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ