ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী’ পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

সংগীত
রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা  © ফাইল ছবি

রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার মুকুট সমৃদ্ধ হচ্ছে আরও একটি পালকে। ভারতের মর্যাদাপূর্ণ রাষ্ট্রীয় বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’তে ভূষিত হয়েছেন বাংলাদেশের বরেণ্য এই সংগীতশিল্পী।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পদ্ম পুরস্কারের জন্য মনোনীতদের নাম প্রকাশ করেছে।

‘পদ্মশ্রী’ পদক হলো ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’। এরপর রয়েছে ‘পদ্মবিভূষণ’ ও ‘পদ্মভূষণ’। শিল্প, সমাজকর্ম, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, জনসেবা, চিকিৎসা, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া এবং নাগরিক পরিষেবায় অবদানের স্বীকৃতি হিসেবে এসব পদক দেওয়া হয়।

এ বছর ভারত সরকার ১৩২ জন বিশিষ্ট ব্যক্তিকে পদ্ম সম্মাননার জন্য মনোনীত করেছে। তাদের মধ্যে ৫ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ আর ১১০ জন পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। পদক পেতে যাওয়া বিশিষ্টজনদের মধ্যে রয়েছেন ৩০ জন নারী। তাদের মধ্যে ৮ জনকে দেয়া হয়েছে বিদেশি, মরণোত্তরসহ তিন শ্রেণিতে।

এর আগে, ২০২১ সালে বাংলাদেশে ‘পদ্মশ্রী’ পদকে ভূষিত হয়েছিলেন অধ্যাপক সনজীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির বীর প্রতীক। তার আগে, অধ্যাপক আনিসুজ্জামান ও কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলী ‘পদ্মভূষণ’ সম্মাননা পেয়েছিলেন। আর ‘পদ্মশ্রী’ সম্মাননা পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক ও সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরী।


মন্তব্য