আজ প্রপোজ ডে; প্রিয়জনকে যেভাবে মনের কথা বলবেন

প্রপোজ
  © ফাইল ছবি

আবেগ প্রকাশের সবচেয়ে সুন্দর রূপ হলো ভালোবাসা। এটি এমন একটি আবেগ যা প্রকাশের চেয়ে অনুভূত বেশি হয়। অর্থাৎ সবটুকু কখনোই প্রকাশ করা যায় না। আমরা সবাই শৈশবকাল থেকে চিরন্তন ভালোবাসার গল্প পড়েছি। রোমিও-জুলিয়েট হোক বা লায়লা-মজনু, প্রত্যেক ভালোবাসার কাহিনিই দু’জনের ভেতরকার প্রেমকেই বোঝায়। ১৪ ফেব্রুয়ারির সর্বাধিক প্রতীক্ষিত ভালোবাসা দিবসের পূর্ববর্তী ভ্যালেন্টাইনস সপ্তাহে আপনার ভালোবাসা প্রকাশের চেয়ে আর ভালো উপায় কী?

ভালোবাসার মানুষ হিসেবে কাউকে চাওয়ার আগে অবশ্যই তার সম্মতি প্রয়োজন। আর তার এই সম্মতি আদায় করতে হবে খুব শালীন ও সবচেয়ে সুন্দর উপায়ে, তাই না? ভ্যালেন্টাইনস সপ্তাহের আজকের দিনটি অর্থাৎ ৮ ফেব্রুয়ারি ‘প্রোপজ ডে’ হিসেবে পালিত হয়। আর মনের মানুষকে মনের কথা জানানোর জন্য আজকের দিনটিই তাই সবচেয়ে সুন্দর দিন।

তবে প্রেম নিবেদনের আগে যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি-

ব্যক্তিত্ব বজায়: নিজের ব্যক্তিত্বের বাইরে গিয়ে কিছু করতে যাবেন না। কোনো বন্ধু বা সেলিব্রিটির নকল না করে নিজের ব্যক্তিত্বসুলভ আচরন করুন। 

জায়গা নির্বাচন: প্রিয়জনকে নিয়ে যেতে পারেন আপনাদের প্রথম দেখা হবার স্থানটিতে। একটা সংক্ষিপ্ত স্মৃতিচারণের পর প্রপোজ করে ফেলুন। তা না পারলে এমন কোনো সুন্দর জায়গা নির্বাচন করুণ, যেখানে কোলাহল কম।

প্রপোজের ভাষা: প্রপোজের ভাষার ব্যাপারে সচেতন থাকুন। সরাসরি বলতে পারেন, “উইল ইউ ম্যারী মি?” অথবা “আমি তোমার হাতটা সারাজীবনের জন্যে ধরতে চাই”, “তুমি কী আমার জীবনসঙ্গিনী হবে?’, আপনার পছন্দমত যে কোনো কিছুই হতে পারে। তবে খেয়াল রাখবেন, তা যেন মেয়েটির মন ছুঁয়ে যায়।

সময় নিন: প্রপোজ করার আগে সময় নিন। কথা বলুন, একসাথে সময় কাটান ও সঙ্গিনীকে বুঝতে চেষ্টা করুন। যখন বুঝতে পারবেন আপনার প্রতি তার একটা সফট কর্নার তৈরী হয়েছে, তখনই প্রপোজ করুন। তার আগে নয়। আর দেরি কেন? মনের মানুষটিকে আজই বলে দিন ভালোবাসার কথাটি!

আজকের দিনটি ভালোবাসার সপ্তাহের দ্বিতীয় দিন। যা কি-না সাত ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত উদযাপিত হয়। গতকাল ছিল সম্ভাব্য ভালোবাসার মানুষটিকে গোলাপ দেয়ার দিন অর্থাৎ ‘রোজ ডে’। যারা তাদের প্রিয়জনকে গোলাপ দেয়ার সুযোগ হারিয়েছেন তারা আজকের এই প্রোডজ ডে-টি ভালোবাসা জানানোর কাজে ব্যবহার করতে পারেন।

চিঠি কিংবা কবিতা

নিজের মনের ভাবগুলো লিখে প্রিয় মানুষটিকে দিন। লেখার সময় নিজে যা ভাবেন, তাই লিখুন। অন্যের লেখা কপি করবেন না। এতে করে আপনার প্রিয় মানুষটির আপনার প্রতি নেতিবাচক ধারণা তৈরি হতে পারে। খুব বেশি লিখতে না পারলে ৪ লাইনের একটি কবিতা তাকে উপহার দিতে পারেন। এতে আপনার প্রিয় মানুষটিকে বলাও হয়ে যাবে।

গান গেয়ে প্রপোজ

মনের ভাব সহজেই প্রকাশ করা যায় গানের মাধ্যমে। আর আপনি যখন প্রিয় মানুষটির সাথে কথা বলতে চাইছেন সেক্ষেত্রে গান উত্তম উপায়। এতে আপনার সঙ্গী সহজেই আপনার কথা বুঝে যাবে। আর গানটি যদি আপনি নিজে লিখে শোনান তাহলে-তো কথায় নেই। এক কথায় আপনি আপনার গানের মাধ্যমে প্রিয় মানুষটিকে স্পেশাল ফিল করাতে পারলেই আপনার কাজ হয়ে যাবে।

বইয়ের মাধ্যমে ভালোবাসা প্রকাশ

আপনার ভালোবাসার মানুষটি যদি সাহিত্যিপ্রেমী হয়ে থাকে তবে এই কৌশল আপনার জন্য খুব কার্যকরী হবে। তাকে কোনো একটি ভালোবাসার বই উপহার দিন, তবে বইয়ে নিজ হাতে দুই লাইনে আবেগের কথাগুলো লিখে দেন। অথবা চিরকুটে ভালবাসা বা বিয়ের প্রস্তাবটি লিখে ভিতরে রেখে দিন এবং তাকে বইটি থেকে একটি নির্দিষ্ট পৃষ্ঠা পড়তে বলুন। এতে সে প্রচণ্ড অবাক ও খুশি হয়ে উঠবে।

স্মৃতিচারণের মাঝে প্রপোজ

আপনাদের নিজেদের স্মৃতিগুলোকে সংগ্রহ করুন। তা হতে পারে কোনো ছবি বা অন্য যেকোনো স্মৃতি। এরপর তা সুন্দরভাবে একটি বাক্সের ভিতরে রাখুন। প্রতিটি ছবির পিছনে একটি নোট লিখুন এবং সর্বশেষ নোটটিতে তাকে প্রপোজ করে ফেলুন।

ক্যান্ডেল লাইট ডিনার

প্রিয় মানুষটির সাথে ক্যান্ডেল লাইট ডিনারে যান। সেখানে মোমবাতির আলো-আধারিতে নিজের মনের কথাটি বলে ফেলুন। রোমান্টিক পরিবেশে আপনাকে না করতে পারবে না।

অনলাইন প্রপোজ

আপনার প্রিয় মানুষটি যদি টেক নির্ভরশীল হয়ে থাকে, তাহলে সে উপায়েই প্রপোজ করুন। তিনি পছন্দ না করে থাকতে পারবে না। নিজেদের জন্য একটি ইন্টারেক্টিভ ওয়েবসাইট ব্যবহার করুন। এতে আপনাদের মধ্যে কথা বলা আরও সহজ হয়ে যাবে।

ধাঁধা সমাধানের মাঝে

আপনার প্রস্তাবটি কাস্টমাইজড একটি জিগসো (Jigsaw) ধাঁধাতে রাখুন। পুরো ধাঁধা শেষ করতে করতে আপনার প্রিয় মানুষটি বুঝে ফেলবে আপনার মনের কথা।

আংটি

অনেকদিন সময় নিয়েছেন, তবে আজ একটি আংটি নিয়ে গিয়ে সাহস করে বলেই ফেলুন ভালোবাসার কথা। সুন্দর একটি আংটি নির্বাচন করে প্রিয়জনকে প্রশ্ন করতে পারেন, সে আংটি-টি পরতে রাজি আছে কি-না?

প্রপোজ আপনি যেভাবেই করুন না কেন, খেয়াল রাখবেন আপনার প্রিয় মানুষটি যেন কোনো কিছুতে বিব্রত বোধ না করেন।


মন্তব্য