বিশ্ব রেকর্ড গড়লেন বাংলাদেশের আশিক

বিশ্ব রেকর্ড
  © সংগৃহীত

বাংলাদেশের পতাকা নিয়ে উড়ন্ত বিমান থেকে ঝাঁপ দিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন বাংলাদেশের আশিক চৌধুরী। গিনেসের ‘গ্রেটেস্ট ডিসট্যান্স ফ্রিফল উইথ আ ব্যানার/ফ্ল্যাগ’ শাখায় তিনি এ রেকর্ড গড়েন। সোমবার (১ জুলাই) গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাদের ওয়েবসাইটে এ খবর প্রকাশ করেছে।

এই রেকর্ড এতদিন ভারতের স্কাইডাইভার জিতিন বিজয়ানার ছিল।

এ বিষয়ে আশিক চৌধুরী বলেন, বাংলাদেশের পতাকা হাতে নিয়ে ৪১ হাজার ৭৯৫ ফুট উঁচু থেকে ফ্রি ফল করেছি। আমার আগে যিনি এই রেকর্ড করেছিলেন, সেটা ৩৬ হাজার ৯২৯ ফুট থেকে ছিল। ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনের তথ্য পাওয়ার পর মোটামুটি নিশ্চিত ছিলাম যে, রেকর্ড হবে। এখন অফিসিয়ালি ঘোষণা করার পর ভালো লাগছে, যে শেষ পর্যন্ত রেকর্ডে আসতে পেরেছি।

জানা গেছে, পতাকা হাতে ঝাঁপিয়ে পড়ার ক্ষেত্রে ভারতের স্কাইডাইভার জিতিন বিজয়ানার রেকর্ড ছিল ৩৬ হাজার ৯২৯ ফুট ১৩ ইঞ্চি। আশিক চৌধুরী সেটা ৩৭ হাজার ২৯৬ ফুট ৫৮ ইঞ্চি দূরত্ব পর্যন্ত পতাকা হাতে রেখে অবতরণ করে। ‘লংগেস্ট আউটডোর ফ্ল্যাট ফ্রি ফল’ নামে গিনেসের আরেকটি রেকর্ডের জন্য আশিক চৌধুরী আবেদন করেছেন। সেটাও বর্তমানে ভারতের জিতিনের দখলে।

আশিক চৌধুরী গত ২৫ মে, যুক্তরাষ্ট্রের মেমফিসে বিমান থেকে লাফ দিয়ে বিশ্ব রেকর্ড গড়ার প্রচেষ্টা চালান। তার এই রেকর্ড গড়ার উদ্যোগের নাম ‘দ্য লার্জেস্ট ফ্ল্যাগ ফ্লোন ইন স্ট্র্যাটোস্ফিয়ার’।

আশিকের এ প্রচেষ্টার সময় সেখানে উপস্থিত থেকে তত্ত্বাবধান করেছেন ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনের এক বিচারক। আকাশে রোমাঞ্চকর কর্মকাণ্ডের রেকর্ড পর্যবেক্ষণকারী সংস্থাটি আশিকের লাফের বিস্তারিত পরিসংখ্যান পাঠায় জুনের শুরুতে। এতে দেখা যায়, ৪১ হাজার ৭৯৫ ফুট উঁচু দিয়ে উড়ে যাওয়া বিমান থেকে লাফ দেন আশিক। ৩৭ হাজার ২৯৭ ফুট উচ্চতায় নেমে আসার পর জাতীয় পতাকা মেলে ধরেন তিনি। এরপর ২ মিনিট ৫০ সেকেন্ড পতাকা ধরে রাখেন। ৪ হাজার ৪৯৮ ফুট উচ্চতায় আসার পর ভূমিতে অবতরণের জন্য তার পিঠে থাকা প্যারাস্যুট খোলেন। এতে আশিক ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনের দুটি বিশ্ব রেকর্ড ভাঙেন।

উল্লেখ্য, আশিক বিশ্ব রেকর্ড গড়তে প্রায় ৭ বর্গফুট আকারের পতাকা নিয়ে ঝাঁপ দেন।


মন্তব্য