৪৪তম বিসিএসের প্রিলির ফল হতে পারে চলতি মাসেই

বিসিএস
পিএসসি  © লোগো

সাধারণত বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ২-৩ মাস পরে ফল প্রকাশ করে থাকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। তবে সদ্য নেওয়া ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল এক মাস পর দেওয়ার চেষ্টা করছে কমিশন। এ ক্ষেত্রে চলতি মাসের শেষে কিংবা আগামী মাসের শুরু দিকে এই বিসিএসের প্রিলির ফল দেওয়া হতে পারে বলে জানিয়েছে পিএসসির একটি সূত্র । তবে এখনও ফলাফল প্রকাশের চূড়ান্ত তারিখ ঠিক হয়নি বলে জানিয়েছে সূত্রটি। 

আজ রোববার (১৯ জুন) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আবদুল্লাহ আল মামুন দ্য বাংলাদেশ মোমেন্টসকে বলেন, উত্তরপত্র সঠিকভাবে দেখার কাজ চলছে। নির্ভূলভাবে ফল তৈরির কাজ করতে হয়, এ কারণে কিছুদিন সময় লেগে যায়। 

৪৪তম প্রিলির ফল কবে দিতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন,  এখনই ফলাফলের তারিখের বিষয়ে চূড়ান্তভাবে বলা যাচ্ছে না। তবে তাড়াতাড়ি ফল দেয়ার জন্য কাজ দ্রুততার সাথে করা হচ্ছে। এসব কাজ শেষ হওয়া মাত্রই কমিশনের বৈঠকে ফল প্রকাশের সিদ্ধান্ত নেয়া হবে।

নাম প্রকাশ না করা শর্তে সরকারি কর্ম কমিশনের এক কর্মকর্তা দ্য বাংলাদেশ মোমেন্টসকে জানিয়েছেন, চলতি মাসের ৩০ তারিখে ৪৪তম প্রিলির ফলাফল দেয়ার সম্ভবনা আছে। তবে এখনও ফল দেয়ার চূড়ান্ত তারিখ ঠিক হয়নি। যদি সবকিছু ঠিক থাকে, তাহলে চলতি মাসের শেষ অথবা আগামী মাসের প্রথমে এই বিসিএসের প্রিলির ফল দেয়া হতে পারে বলেও তিনি জানিয়েছেন।
 
এদিকে, ৪৪ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গত মাসের ২৭ মে তারিখে অনুষ্ঠিত হয়েছে।  ৪৪তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। 

গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪ তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি।

৪৪ তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুসারে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।


মন্তব্য