হলুদ কার্ডের রেকর্ড গড়া রেফারিকে স্পেনে পাঠিয়ে দিয়েছে ফিফা

ফুটবল
স্পেনের রেফারি আন্তোনিও লাহোজ  © ফাইল ফটো

বিশ্বকাপের এবারের আসরের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ম্যাচে ইতিহাসে রেকর্ড ১৮ বার হলুদ কার্ড দেখিয়েছেন স্পেনের রেফারি আন্তোনিও লাহোজ। সে ম্যাচে রেকর্ড হলুদ কার্ডের সঙ্গে ৪৮ বার ফাউলের বাঁশি বাজিয়েছিলেন। এতে বিরক্ত হয়েছিলেন দুই দলের খেলোয়াড় ও সমর্থকরা, তবে সেসব খেলোয়াড় ও সমর্থকদের জন্য সুখবর হলো চলতি বিশ্বকাপে আর দেখা যাবে না ৪৬ বছর বয়সী ওই রেফারিকে।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো লাহোজের ম্যাচ পরিচালনার দায়িত্ব। কাতার থেকে স্পেনে ফিরে গেছেন তিনি। তাকে সেমিফাইনাল বা ফাইনালের মতো বড় ম্যাচের দায়িত্ব দেয়নি ফিফা।

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির আশা পূরণ হয়েছে। তিনি চেয়েছিলেন লাহোজ যেন আর্জেন্টিনার পরের কোনো ম্যাচে না থাকেন। কেননা ডাচদের বিপক্ষে সেই ম্যাচে হলুদ কার্ড দেখা থেকে বাদ পড়েননি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও। এমনকি দলের কোচ স্কালোনি ও কোচিং স্টাফ ওয়াল্টার সামুয়েলকেও দেখতে হয়েছিল হলুদ কার্ড।

ডাচদের বিপক্ষে ম্যাচ শেষে মেসি ক্ষোভ প্রকাশ করেন স্পেনের রেফারি অ্যান্তোনিও লাহোজের ওপর। তিনি বলেছিলেন, ‘মানুষ দেখেছে কী হয়েছে। এমন রেফারিকে এ ধরনের ম্যাচে দায়িত্ব দেয়া উচিত নয় ফিফার। তাদের এটা পুনর্বিবেচনা করা উচিত। যিনি নিজের কাজটা ভালোভাবে জানেন না, এত গুরুত্বপূর্ণ এক ম্যাচে তাকে দায়িত্ব দেয়া উচিত হয়নি।

‘আমরা খুব একটা ভালো খেলতে পারিনি। এর মধ্যে রেফারির কারণেই খেলা অতিরিক্ত সময়ে গড়িয়েছে। তিনি সবসময় আমাদের বিপক্ষে ছিলেন। এমনকি যে গোলটি দিয়ে সমতায় ফিরেছে ওরা, সেটাও ফাউল ছিল না।’

লাহোজের এমন পারফরম্যান্সে নেদারল্যান্ডসের খেলোয়াড় ও দুই দলের সমর্থকদের মধ্যেই ছিল বিরক্তির ছাপ।


মন্তব্য


সর্বশেষ সংবাদ