আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিলেন বেনজেমা

খেলা
  © ফাইল ছবি

দীর্ঘ ক্যারিয়ারের সবচেয়ে সেরা সময়টা চলতি বছরেই কাটিয়েছেন করিম বেনজেমা। প্রথমবারের মতো ব্যালন-ডি-অর জিতেছিলেন এই বছরই। কিন্তু বিশ্বকাপের মঞ্চে যোগ দিয়ে পড়েন চোটে। ফলে দেশের হয়ে দ্বিতীয় বিশ্বকাপ খেলার স্বপ্নটা আর দেখেনি আলোর মুখ। তার দল ফ্রান্সও আর্জেন্টিনার বিপক্ষে ফাইনাল হেরে ডুবেছে আক্ষেপের সাগরে। এবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরই নিয়ে নিলেন বেনজেমা।

নিজের স্বীকৃত টুইটার অ্যাকাউন্টে এই ঘোষণা দেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। ফ্রান্সের হয়ে ৯৭ ম্যাচ খেলে ৩৭ গোল করা বেনজেমা লিখেন, 'আজ আমি যেখানে আছি সেখানে পৌঁছতে যে পরিশ্রম ও ভুলগুলো আমি করেছি তা নিয়ে আমি গর্বিত। আমি আমার গল্প লিখেছি ও আমাদেরটা (ভক্তদের প্রতি) শেষ হতে চলেছে।'

তিক্ত অভিজ্ঞতা নিয়েই বিদায় নিতে হচ্ছে রিয়াল মাদ্রিদ তারকাকে। চোটে পড়লেও বিশ্বকাপ মিশনে সতীর্থদের সঙ্গে থাকতে চেয়েছিলেন তিনি। কারণ শেষ দিকে ফিট হয়ে যাবেন এমন প্রত্যাশা ছিল তার। কিন্তু ফরাসি কোচ দিদিয়ের দেশম ও টিম ডাক্তার ফ্রাঙ্ক লে গলের আপত্তির মুখে সম্ভব হয়নি সেটা।

এদিকে বিশ্বকাপ চলাকালেই চোট কাটিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেন বেনজেমা। এমনকি রিয়ালের হয়ে লেগানেসের বিপক্ষে খেলেন একটি প্রীতি ম্যাচও। ৬০ মিনিটেরও বেশি সময় মাঠে থাকেন তিনি। অর্থাৎ দলের সঙ্গে রাখলে নকআউট পর্বে তাকে পেতেন দেশম।

তবে বেনজেমা না থাকলেও মরুর বুকে ঠিকই বাজিমাত করে ফ্রান্স। টানা দ্বিতীয়বারের মতো তারা পৌঁছে যায় বিশ্বকাপ ফাইনালে। যদিও সেখানে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হেরে যায় বেনজেমার সতীর্থরা। কিলিয়ান এমবাপে ছাড়া জ্বলে উঠতে পারেননি আর কোনো ফরোয়ার্ড। যা নিশ্চিতভাবেই আরও বাড়িয়ে দিয়েছে লস ব্লাঙ্কো অধিনায়কের আক্ষেপ।

২০২১-২২ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে বেনজেমা ছিলেন অনন্য। রিয়াল মাদ্রিদের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। এই দুটি প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা ছিলেন বেনজেমাই।


মন্তব্য