ড্রেসিংরুমে ধূমপান, শাস্তির মুখে সুজন

ক্রিকেট
শাস্তির মুখে সুজন  © সংগৃহীত

খেলা চলাকালীন ড্রেসিংরুমে ধূমপান করে রীতিমত নিন্দিত ও সমালোচিত হয়েছেন বাংলাদেশের জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। সোশ্যাল মিডিয়াতে ধূমপানরত খালেদ মাহমুদের ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। ক্রিকেট সমর্থকদের প্রশ্ন- জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও বর্তমান টিম ডিরেক্টর হয়েও খালেদ মাহমুদ সুজন এটা কী করলেন? ড্রেসিংরুমে ক্রিকেটারদের পাশে দাঁড়িযে ধূমপান করা যে ক্রিকেটীয় রীতি, নীতি ও সংস্কৃতির সঙ্গে একেবারেই মানানসই নয়। শুধু নিন্দার মুখে পড়া নয়। এমন কাজ করে অনিবার্য শাস্তির মুখে পড়তে চলেছেন সুজন। তার অর্থদণ্ড হওয়ার সম্ভাবনা খুব বেশি।

খালেদ মাহমুদ সুজনের ড্রেসিংরুমে ধূমপানের বিষয়টি নিয়ে বরিশাল ও খুলনা ম্যাচ রেফারি প্রাক্তন ক্রিকেটার দেবব্রত পাল যদিও এ ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি, শুক্রবার রাতে জানা গিয়েছে, তিনি শেরে বাংলা স্টেডিয়াম থেকে খেলা শেষে ফেরার পর মোবাইলে ফুটেজটি দেখেছেন। এ ব্যাপারে তাৎক্ষণিক কোনও মন্তব্য করতে চাননি দেবব্রত। শুধু বলেছেন, ড্রেসিংরুমে ধূমপান ক্রিকেটীয় স্পিরিটের পরিপন্থী অবশ্যই। এই ক্ষেত্রে খালেদ মাহমুদের কী শাস্তি হতে পারে? জানতে চাইলে ম্যাচ রেফারি দেবব্রত পালের কথা, ‘আমি শুধু ফুটেজ দেখেছি। এ নিযে এখনই কোনও মন্তব্য করতে পারব না।’ তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ ক্ষেত্রে হয় মৌখিক সতর্ক, না হয় ম্যাচ ফি কাটার সম্ভাবনাই বেশি। সূত্র আরও জানিয়েছে, সাধারণত বয়সে তরুণ ও অনভিজ্ঞদের কেউ এমন কাজ করলে তাঁকে মৌখিকভাবে সতর্ক করে দেওয়া হয়।

কিন্তু যেহেতু এই কাজটি খালেদ মাহমুদ সুজন করেছেন তাতে বিষয়টি অন্য ভাবে দেখা হবে। জাতীয় দলের ক্রিকেটার ও অধিনায়ক ছিলেন খালেদ মাহমুদ। জাতীয় দলের ম্যানেজার, সহকারী কোচের ভূমিকায়ও ছিলেন তিনি। টিম ডিরেক্টরের গুরুত্বপূর্ণ পদেও রয়েছেন তিনি। আর বিপিএলের শুরু থেকেই তিনি কোচ। তাই তারঁ মতো অভিজ্ঞ ক্রিকেট ব্যক্তিত্বর ড্রেসিংরুমে ধূমপান কিছুতেই মানতে পারছে না বিশেষজ্ঞ মহল। তাই মনে করা হচ্ছে সুজনের অর্থদণ্ড হওয়ার সম্ভাবনাই বেশি। সূত্র জানিয়েছে, ম্যাচ ফির ১৫ থেকে ২০ শতাংশ কাটা যেতে পারে।

ঘটনাটি ঘটেছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচ চলাকালীন। খুলনা টাইগার্স বনাম ফরচুন বরিশালের সেই ম্যাচের সময় ডাগআউট ধূমপান করেন খালেদ মাহমুদ। তিনি বাংলাদেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। এখন খুলনা দলের কোচ। মাঠে যখন তাঁর ছেলেরা খেলতে ব্যস্ত, সেই সময় সাজঘরে দাঁড়িয়ে ধূমপান করতে দেখা যায় তাঁকে। সম্প্রচারকারী সংস্থার ক্যামেরায় ধরা পড়ে যে মাহমুদ ধূমপান করছেন। মাঠের জায়ান্ট স্ক্রিনেও সেই ছবি দেখা যায়। মাহমুদ নিজেও তা দেখতে পান। সঙ্গে সঙ্গে তিনি সিগারেট লুকিয়ে ফেলার চেষ্টা করেন। কিন্তু ততক্ষণে সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াতে।

দেশের প্রাক্তন অধিনায়কের এমন আচরণ ভালো ভাবে নেননি বাংলাদেশের সমর্থকরা। অনেকেই এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন। ২০০৬ সালে অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিনার শেন ওয়ার্নকে ধূমপান করতে দেখা গিয়েছিল। তিনি ধূমপান করতে প্রচণ্ড পছন্দ করতেন। ধূমপান করতে দেওয়া না হলে অনুশীলন করতেও অস্বিকার করে দেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার প্রয়াত স্পিনার সেই সময় খেলোয়াড়। শনিবার ডাগআউট ধূমপান করলেন কোচ মাহমুদ। তাঁর দায়িত্বে থাকা ক্রিকেটারদের বারণ করার বদলে তিনি নিজেই ধূমপান করতে গিয়ে ধরা পড়ে গেলেন ক্যামেরায়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ