নিজেদের খোঁড়া স্পিন ফাঁদেই কুপোকাত ভারতের ব্যাটিংলাইন

ক্রিকেট
কুপোকাত ভারতের ব্যাটিংলাইন  © ক্রিকইনফো

সিরিজ শুরুর আগেই ভারতের স্পিন জুজু নিয়ে ব্যাপক অভিযোগ করেছিল অস্ট্রেলিয়া। এ নিয়ে বেশ সরব ছিল দেশটির গণমাধ্যম। এমনকি সাবেক ও দলে থাকা ক্রিকেটাররাও ছিলেন অভিযোগ মুখর। সেই জুজুতে প্যাট কামিন্সের দল প্রথম দুই টেস্টেই হেরে বসে। তৃতীয় টেস্টে স্বাগতিক জাদেজা-অশ্বিনদের ঘূর্ণি ফিরিয়ে এনেছে সফরকারী স্পিনাররা। শেষ দিকে যাদ্ভের ব্যাটে ভর করে ৩ অঙ্কের রানব পেরিয়ে ১০৯ এ অল আউট হয়েছে ভারত। 

এই ম্যাচে টড মারফি ও নাথান লায়নের সঙ্গে যোগ দিয়েছেন বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার ম্যাথু কুনেহান। স্বাগতিকদের ব্যাটিংয়ে মূলত তিনজন মিলেই ধস নামিয়েছেন। লায়ন ও কুনেহান তিনটি করে এবং মারফি শিকার করেছেন একটি উইকেট। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে ভারতের সংগ্রহ ছিল ৭ উইকেটে ৮৭ রান।

এর আগে টেস্ট সিরিজে ২-০’তে এগিয়ে থেকে ইন্দোরে তৃতীয় ম্যাচে নামে  দু’দল। প্রথমে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। এ ম্যাচে জিতেই সিরিজ নিশ্চিত করতে স্বাগতিকরা। অন্যদিকে, সিরিজ জয়ের সম্ভাবনা নেই অজিদের। তাই হারের বৃত্ত থেকে বেরিয়ে তাদের লক্ষ্য প্রথম জয় পাওয়া।

এদিন অফ ফর্মে থাকা ওপেনার লোকেশ রাহুলকে বসিয়ে একাদশে ফেরেন শুভমান গিল। অধিনায়ক রোহিতকে সঙ্গে নিয়ে গিল ইনিংস শুরু করেন। ম্যাচের মাত্র ২৭ রানেই প্রথম আঘাত হানেন এই ম্যাচ দিয়েই অভিষেক হওয়া কুনেহান। এরপর ক্রিজে আসেন টেস্টে ভারতীয় দলের ম্যান্ডাটরি ব্যাটার চেতেশ্বর পূজারা। কিন্তু তিনি আসতেই ফিরে যান গিল। তিনিও কুনেহানের বলে অজি অধিনায়ক স্মিথকে ক্যাচ দিয়ে ফেরেন।

আগের দুই ম্যাচের ন্যায় এ টেস্টেও ব্যর্থ পূজারা। মাত্র এক ওভারের ব্যবধানে তাকে বোল্ড করেন লায়ন। এরপর এক রানের ব্যবধানে আউট হন রবীন্দ্র জাদেজা ও শ্রেয়াস আয়ার। নিয়মিত বিরতিতে ফিরতে থাকেন ভিরাট কোহলি, শ্রীকর ভারত। একশ রানের আগেই অলআউটের শঙ্কা নিয়ে স্বাগতিকরা লাঞ্চ বিরতিতে যায়।

বিরতি থেকে ফিরে স্কোরবোর্ডে মাত্র চার রান যোগ হতেই ফেরেন অশ্বিনও।  উমেশ যাদভের ঝড়ো ব্যাটে ভর করে ১০০ পেরোয় ভারত। ১০৮ রানের মাথায় যাদভ ১৩ বলে ১৭ রানে আউট হলে ১০৯ রানের মাথায় থেমে যায় ভারতের ইনিংস। শেষ খবর পাওয়া পর্যন্ত১ম ইনিংসে ব্যাটিং এ নেমেছে অস্ট্রেলিয়া। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ