চেলসির শেষ ৮ নিশ্চিতের দিনে গোল উৎসবে মেতেছে বেনফিকা

ফুটবল
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ  © সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে চেলসি ও বেনফিকা। প্রথম লেগে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে হোঁচটের পর স্টামফোর্ড ব্রিজে ঘুরে দাঁড়িয়েছে গ্রাহাম পটারের দল। রাতের আরেক ম্যাচে ক্লাব ব্রুগেকে গোলবন্যায় ডুবিয়ে শেষ আটে পা রেখেছে বেনফিকা।

শেষ ষোলোর দ্বিতীয় লেগে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়েছে চেলসি। এতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে তারা। 

প্রথম লেগে ১-০ ব্যবধানে হারে চেলসি। তবে ফিরতি লেগে ২-০তে জিতে ২-১ গোলে এগিয়ে শেষ আটে স্থান করে নিলো ব্লুজরা। মঙ্গলবার (৭ মার্চ) রাতে ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় চেলসি। তবে গোল পেতে বেশ সময় লাগে। অবশেষে সেই গেরো খুলে ৪৩ মিনিটে। সেসময় চিলওয়েলের কাটব্যাক পেনাল্টি স্পটের কাছে পেয়ে লক্ষ্যভেদ করেন রাহিম স্টার্লিং।

ফলে এগিয়ে থেকে বিরতিতে যায় চেলসি। ফিরেও ঝটিকা অভিযান চালায় তারা। এ অর্ধে গোল পেতেও সময় লাগেনি তাদের। ৫৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কাই হাভার্টজ। চিলওয়েলের ক্রস বরুশিয়ার মারিউস উলফের হাতে লাগে। পরে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে নিশানাভেদ করেন হাভার্টজ।

পরে গোল পরিশোধের চেষ্টা করে বরুশিয়া। তবে শেষ পর্যন্ত সফলতার মুখ দেখেনি তারা। আর গোল পায়নি চেলসিও। এতে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়েন স্বাগতিকরা। পরাজয় নিয়ে ঘরে ফেরে অতিথিরা।

চ্যাম্পিয়ন্স লিগে রাতের আরেক ম্যাচে নিজেদের ঘরের মাঠে ক্লাব ব্রুগেকে বিধ্বস্ত করেছে বেনফিকা। ম্যাচের শুরু থেকেই সফরকারী দলকে চাপে রেখেছিল স্বাগতিকরা। একের পর এক আক্রমণে পর্তুগিজ জায়ান্টরা জালের দেখা পায় ৩৮ মিনিটে। ব্রুগে রক্ষণভাগ পরাস্ত করে দলকে এগিয়ে নেন রাফা সিলভা। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন গনসালো রামোস। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বেনফিকা।

Goncalo Ramos Benfica vs Brugge 2022-23

বিরতির পর ৫৭ মিনিটে আবারও গোল করেন গনসালো। ৭১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান আরও বাড়ান জোয়াও মারিও। ৭৭ মিনিটে পঞ্চম গোলটি করেন ডেভিড নেরেস। বেনফিকার কাছে ধারাবাহিকভাবে গোল হজমের পাশাপাশি ম্যাচে ফেরার চেষ্টা করেছিল বেলজিয়ান ক্লাবটি। ম্যাচে ফিরতে না পারলেও ৮৭ মিনিটে ক্লাব ব্রুগের হয়ে একমাত্র গোলটি করে ব্যবধান কমিয়েছেন জোর্ন মেইজার।

৫-১ ব্যবধানে জয় পায় বেনফিকা। প্রথম লেগে বেলজিয়ামে ক্লাব ব্রুগেকে হারিয়েছিল ২-০ গোলে। দুই লেগ মিলিয়ে ৭-১ ব্যবধানে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জায়গা করে নিয়েছে পর্তুগিজ জায়ান্ট দল।

 


মন্তব্য