ভারতের বিশ্বকাপ জয়ের একযুগ পুর্তিতে ২০২৩ বিশ্বকাপের লোগো প্রকাশ

ক্রিকেট
নভরাসা  © সংগৃহীত

২ এপ্রিল ২০১১ সাল। ভারতীয় ক্রিকেট দল ওডিআই বিশ্বকাপ জেতে। সেবারও ভারতের মাটিতে অনুষ্ঠিত হয় বিশ্বকাপের আসর। তার ঠিক ১২ বছর পর ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ। ঠিক সেই দিনই অর্থাৎ ২ এপ্রিল ২০২৩, ওডিআই বিশ্বকাপের লোগো সবার সামনে আনল আইসিসি। চলতি বছরে ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপের আসর বসবে। এই বিশ্বকাপকে ঘিরে বেশ কিছু স্টেডিয়ান নতুন ভাবে সেজে উঠছে। ১২ বছর পর ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপের আসর। ফলে উন্মাদনাও রয়েছে বহু মাত্রায়। এবার সেই উন্মাদনার মাত্রা আরও কিছুটা বাড়িয়ে দিল আইসিসি। এবারের ওডিআই বিশ্বকাপের লোগো সামনে আনল আইসিসি।

আইসিসি ওডিআই বিশ্বকাপের লোগোকে নভরাসা নাম দেওয়া হয়েছে। সমর্থকদরে আবেগকে মাথায় রেখে এই নাম দেওয়া হয়েছে। যে ৯ টি আবেগের কথা বলা হয়েছে তা হল- আনন্দ, শক্তি, যন্ত্রণা, সম্মান, গর্ব, সাহসিকতা, গৌরব, বিস্ময় এবং আবেগ। এই লোগো সবার সামনে আনতেই সমর্থকদের উন্মাদনা আরও বাড়িয়ে দিয়েছে।

May be an image of text that says 'The 9 emotions imagined in a cricketing context: JOY POWER RESPECT GLORY BRAVERY PRIDE WONDER PASSION ANGUISH @squaresandcircles.in 一 Swipe'

বিশ্বকাপের দৌরাত্ম্য শুরু হতে এখনও মোটামুটি ছয় মাসের মতো সময় বাকি। তার আগেই প্রকাশ্যে আনা হল ক্রিকেট বিশ্বকাপের লোগো। এখনও পর্যন্ত বিশ্বকাপের সময়সূচি প্রকাশ্যে আনা হয়নি। মনে করা হচ্ছে আর কয়েক দিনের মধ্যেই সময়সূচি প্রকাশ্যে আনা হবে। ইতোমধ্যেই আইসিসি এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের মধ্যে কয়েক দফা আলোচনাও করা হয়েছে ভারতের কোন জায়গায় খেলা গুলি সংগঠিত করা হবে তা নিয়ে। এখনও পর্যন্ত যা বোঝা যাচ্ছে তাতে ফাইনাল অনুষ্ঠিত হতে পারে আমদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে একটি সেমিফাইনাল ম্যাচ হতে পারে বলেই সূত্রের খবর।

অন্যদিকে পাকিস্তান ভারতে ক্রিকেট বিশ্বকাপ খেলতে আসা নিয়ে সমস্যা তৈরি হয়েছে। চলতি বছরের মাঝামাঝি সময় পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলেছে এশিয়া কাপ। সেই টুর্নামেন্ট পাকিস্তান অনুষ্ঠিত হলে ভারত যে খেলতে যাবে না তা আগেই জানিয়ে দিয়েছে। পাকিস্তান ও জানায় ভারত খেলতে না আসলে তারাও ভারতে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপ খেলতে যাবে না। বিশ্বকাপে পাকিস্তানের জন্য নিরপেক্ষ স্থানে ম্যাচগুলি করার দাবি উঠেছে। আইসিসির তরফ থেকে সরকারিভাবে কিছু না বলা হলেও, এক প্রকার বুঝিয়ে দেওয়া হয়েছে ভারতের বাইরে কোনও জায়গায় ম্যাচ করানোর কথা তারা ভাবছে না। এই আবহেই ২০২৩ ওডিআই বিশ্বকাপের লোগো প্রকাশ করেছে আইসিসি। সমর্থকরা সময়সূচি প্রকাশের অপেক্ষায় রয়েছেন।


মন্তব্য