২৯২ রানে থামলো আয়ারল্যান্ড, বাংলাদেশের সামনে লক্ষ্য ১৩৮

আইরিশ
  © ফাইল ফটো

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ম্যাকব্রিন-হুমকে ফিরিয়ে ২৯২ রানে অলআউট করেন ইবাদত। আইরিশদের লিড ১৩৭। বাংলাদেশের প্রয়োজন ১৩৮। চতুর্থ দিন সকালে মাত্র ৬ রান করতে পেরেছে আয়ারল্যান্ড। ৯ ওভার ও ৩৫ মিনিট ব্যাট করে তারা। ১৩ রানে ৪ উইকে হারানোর পর ইনিংস হারের শংকা কাটিয়ে পালটা প্রতিরোধ গড়ে আয়ারল্যান্ড। সর্বোচ্চ ১০৮ রান করেন লরকান টকার। এ ছাড়া ম্যাকব্রিন ৭২ ও টেক্টর ৫৬ রান করেন। দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নেন তাইজুল। এ ছাড়া ইবাদত ৩ ও সাকিব নেন ২ উইকেট। ১টি উইকেট নেন শরিফুল ইসলাম। 

শুরুতে ম্যাকব্রিনের স্ট্যাম্প ওড়ালেন ইবাদত

চতুর্থ ওভারে ইবাদতকে নিয়ে আসেন সাকিব। দ্বিতীয় বলেই অসাধারণ এক ডেলিভারিতে এনে দেন সাফল্য। অফ স্ট্যাম্পে করা ফুলার বলে ডিফেন্স করতে চেয়েছিলেন ম্যাকব্রিন। লাভ হলো না। ব্যাট ফাঁকি দিয়ে অফ স্ট্যাম্প উপড়ে ফেলে বাংলাদেশকে ভোগানো এই ব্যাটসম্যানের। ৭১ রানে দিন শুরু করে মাত্র ১ রান যোগ করতে পেরেছেন। ১৫৬ বলে ৮টি চার ও ১টি ছয়ে ৭২ রান করেন ম্যাকব্রিন। তার আউটে ভাঙে ৭৭ বলে ২৪ রানের জুটি। ক্রিজে হুমের সঙ্গী হোয়াইট। 

চতুর্থ দিন মাঠে বাংলাদেশ-আয়ারল্যান্ড 

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টের চতুর্থ দিন (শুক্রবার) মাঠে নেমেছে বাংলাদেশ-আয়ারল্যান্ড। ৮ উইকেটে ২৮৬ রান নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করে আইরিশরা। লিড ১৩১ রান। ম্যাকব্রিন ৭১ ও হুম ৯ রানে দিন শুরু করেন।

লক্ষ্য একটাই, দ্রুত অলআউট

বাংলাদেশের লক্ষ্য দ্রুত অলআউট করা। অ্যালান ডোনাল্ড বলেন,‘কালকের সকালটা গুরুত্বপূর্ণ। ভুল না হলে ওরা ১৩০ রানে এগিয়ে আছে। কালকে দ্রুত অলআউট করে দিবে এবং ব্যাটিংয়ে নামতে হবে।’

লিড ১৮০ করতে চায় আইরিশরা 

আইরিশদের হাতে আছে ২ উইকেট। কতদূর যাওয়ার ইচ্ছা তাদের? জানতে চাওয়া হয়েছিল তাদের স্বপ্নময় দিনের নায়ক লরকান টাকারের কাছে। অভিষেকে ক‌্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া উইকেট রক্ষক ব‌্যাটসম‌্যান জানালেন, ১৭০-১৮০ রানের মতো হলে খুশি হবেন অতিথিরা। তার মুখ থেকেই শুনুন বাকিটা, ‘এখন ১৩০ রানে এগিয়ে আমরা…১৭০-১৮০ রানের মতো কোনো লক্ষ্য দিতে পারলে মোটামুটি খুশি থাকব। তার মানে আর ৪০-৫০ রান করতে চাই। আমরা তা পারব বলেই মনে করি।’

তৃতীয় দিন অসহায় বাংলাদেশ 

বাংলাদেশের তৃতীয় দিন শুরু হয়েছিল ইনিংস ব্যবধানে বড় জয়ের স্বপ্ন নিয়ে। সেই স্বপ্নে জল ঢেলে দিলেন টকার-টেক্টর-ম্যাকব্রিনরা। ৪ উইকেটে ২৭ রানে দিন শুরু করে মাত্র চতুর্থ টেস্ট খেলতে নামা আইরিশরা ৮ উইকেটে ২৮৬ রানে দিন শেষ করে।  দায়িত্বশীল ব্যাটিংয়ে উলটো লিড দিয়ে দিন শেষ করেছে তারা। বাংলাদেশের ১৫৫ রান টপকে তৃতীয় দিন শেষে আইরিশদের লিড ১৩১। ম্যাকব্রিন ৭১ ও হুম ৯ রানে অপরাজিত আছেন। সর্বোচ্চ ১০৮ রান করেন টকার। ৫৬ রান করেন টেক্টর। প্রথম দুই সেশনে বাংলাদেশ ২ উইকেট নেয়। আর দ্বিতীয় সেশনে নেয় ২ উইকেট। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন তাইজুল। ২ উইকেট নেন সাকিব আল হাসান। আইরিশদের দাপুটে ব্যাটিংয়ে এক প্রকার অসহায় ছিলেন সাকিবরা।

আয়ারল্যান্ডের প্রথম ইনিংস

মিরাজের ঘুর্ণিতে গ্রাহাম হুম বোল্ড হলে আয়ারল্যান্ড ২১৪ রানে অলআউট হয়। টস জিতে ব্যাটিং করতে নেমে ৭৭.২ ওভারে অলআউট হয় তারা। তাইজুল ইসলাম নেন ৫ উইকেট। ২৮ ওভার বোলিং করে ৫৮ রান দিয়ে এই উইকেটগুলো নেন তাইজুল। মেডেন দেন ১০টি। এটি তার ক্যারিয়ারের ১১তম ফাইফার। এ ছাড়া ২টি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ ও এবাদত হোসেন। সাকিব আল হাসান বোলিংয়ে আসেন ৬৬তম ওভারে। ৩ ওভার বোলিং করে তিনি ৮ রান দেন। আইরিশদের হয়ে সর্বোচ্চ ৫০ রান করেন টেক্টর। এ ছাড়া টকার ৩৭, ক্যাম্পার ৩৪ ও অ্যাডেয়ার ৩২ রান করেন।

বাংলাদেশের প্রথম ইনিংস

প্রথম দুই সেশনে দাপট দেখালেও তৃতীয় সেশনটা ভালো যায়নি বাংলাদেশের। মাত্র ১৬.৩ ওভারে ৫৩ রানে ৫ উইকেট হারিয়েছে স্বাগতিক শিবির। মিরাজের ফিফটিতে (৫৫) লিড পার হয় দেড়শ। সর্বোচ্চ ১২৬ রান করেন মুশফিক। সাকিবের ব্যাট থেকে আসে ৮৭ রান। মাঝে লিটন খেলেন ৪১ রানের ইনিংস। আয়ারল্যান্ড প্রথম ইনিংসে ২১৪ রান করে। বাংলাদেশ করে ৩৬৯ রান। লিড ১৫৫। ম্যাকব্রিন ২৮ ওভারে ১১৮ রান দিয়ে নেন ৬ উইকেট। এ ছাড়া ২টি করে উইকেট নেন অ্যাডেয়ার ও হোয়াইট।


মন্তব্য