ওয়ানডেতে বিশ্বসেরা নেপালের সন্দ্বীপ লামিচানে

ক্রিকেট
নেপালের সন্দ্বীপ লামিচানে  © ফাইল ফটো

বিশ্বরেকর্ড গড়েছেন নেপালি ক্রিকেটার সন্দ্বীপ লামিচানে। সবচেয়ে কম ওয়ানডেতে ১০০ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন তিনি। এক্ষেত্রে ২২ বছর বয়সী ক্রিকেটার পেছনে ফেলেছেন আফগানিস্তানের আরেক লেগ স্পিনার রশিদ খানকে।

শুক্রবার (২১ এপ্রিল) এসিসি মেন্স প্রিমিয়ার কাপে ওমানের মুখোমুখি হয়েছিল নেপাল। এ ম্যাচে শুরুতে ব্যাট করে ৮ উইকেটে ৩১০ রান করে তারা। জবাবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেটে ১৫৩ রান নিয়ে ব্যাট করছে ওমান। তাদের ৫ উইকেটের ৩টিই নিয়েছেন লামিচানে। তাতে ১০২ উইকেট হলো তার। এ ম্যাচে খেলতে নামার আগে নামের পাশে ৯৯টি ওয়ানডে উইকেট ছিল লামিচানের।

১০২ উইকেট নিতে লামিচানের খেলতে হয়ে মাত্র ৪২ ম্যাচ। তার আগে এ রেকর্ডটি রশিদ খান দখলে রেখেছিলে। আফগান বোলিং সেনসেশন ১০০ উইকেট নিতে খেলেন ৪৪ ম্যাচ। পরের নামগুলো মিচেল স্টার্ক, সাকলায়েন মুশতাক, শেন বন্ড ও মুস্তাফিজুর রহমান। স্টার্ক ৫২ ও মুশতাক ৫৩ ম্যাচে শত উইকেট শিকার করেন। বন্ড ও ফিজ ১০০ উইকেট নেন ৫৪ ম্যাচে

২০১৮ সালে দেশের জার্সিতে ওয়ানডে অভিষেক হয়েছিল লামিচানের। একই বছর টি-টোয়েন্টি অভিষেকও হয় তার। নেপালের হয়ে এখন পর্যন্ত ৪০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ৪০ ম্যাচে লামিচানে শিকার করেছেন ৭৮ উইকেট। আইপিএলে ৯ ম্যাচে তার উইকেটসংখ্যা ১৩।


মন্তব্য