স্বল্প রানের পুঁজিতেই ২য় জয় মুস্তাফিজবিহীন দিল্লির

ক্রিকেট
স্বল্প রানের পুঁজিতেই ২য় জয় মুস্তাফিজবিহীন দিল্লির  © ক্রিকইনফো

চলতি আইপিএলে প্রথম পাঁচ ম্যাচের ব্যর্থতা কাটিয়ে অবশেষে পরপর দুই ম্যাচ জিতে দুরন্ত প্রত্যাবর্তন করেছে দিল্লি ক্যাপিটালস। ডেভিড ওয়ার্নার বাহিনী চলতি আইপিএলে তাদের প্রথম জয় পায় নিজেদের ঘরের মাঠে অরুণ জেটলি স্টেডিয়ামে। সে দিন তারা লো স্কোরিং ম্যাচে হারিয়ে দেয় কলকাতা নাইট রাইডার্সকে। সেই ম্যাচে অবশ্য রান তাড়া করে জিতেছিল তারা। আর এ দিন সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে লো স্কোরিং ম্যাচে রান ডিফেন্ড করে জিতল। শুধু জিতল বললে ভুল বলা হবে, নিজেদের আইপিএলের ইতিহাসে তারা সব থেকে কম রানের স্কোরকে ডিফেন্ড করে জিতে নয়া নজির গড়ল।

এর আগে দিল্লি ডেয়ারডেভিলস হোক কিংবা অধুনা দিল্লি ক্যাপিটালস- এত কম রানের স্কোরকে ডিফেন্ড করে তারা আগে জিততে পারেনি। এ বার ইতিহাস বদলাল দিল্লি ক্যাপিটালস। ২০২৩ সালে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে তাদের ঘরের মাঠ রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এ দিন প্রথমে ব্যাট করে দিল্লি ১৪৪ রান করেছিল। এ দিন সেই রানকেই ডিফেন্ড করতে সমর্থ হয় তারা। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ২০০৯ সালে ব্লুমফন্টিনে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচটি। সেই ম্যাচে ১৫০ রান করেও জিতেছিল তারা। তৃতীয় স্থানে রয়েছে ২০১২ সালে দিল্লিতে হওয়া রাজস্থান রয়্যালস বনাম দিল্লি ম্যাচ। এই ম্যাচে ১৫২ রান করেও জিতেছিল তারা। চতুর্থ স্থানে রয়েছে ২০২১ সালে আবুধাবিতে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচটি। ওই ম্যাচে ১৫৪ রান করেও জয় পেয়েছিল দিল্লি।

কাকাতলীয় ভাবে এর আগে দিল্লি সব থেকে কম রান ডিফেন্ড করে যে ম্যাচগুলো জিতেছিল তার সবকটাই ছিল রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে। এ বারে তার অন্যথা হল। এ বার তারা জিতল সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। ফলে ৪ ম্যাচের মধ্যে দিল্লি তিন বারেই এই কৃতিত্ব গড়ল রাজস্থানের বিরুদ্ধে। এ দিন প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৪৪ রান করে দিল্লি। তাদের হয়ে সর্বোচ্চ ৩৪ রান করেন দুই ব্যাটার মনীশ পান্ডে এবং অক্ষর প্যাটেল। জবাবে ১৩৭ রানেই আটকে যায় হায়দরাবাদ। হায়দরাবাদের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করেন মায়াঙ্ক আগরওয়াল। এ ছাড়া ও হেনরিক ক্লাসেন করেছেন ৩১ রান। ফলে দিন শেষে ৭ রানে ম্যাচ হারতে হয়েছে হায়দরাবাদকে।


মন্তব্য