চার ম্যাচ পর জয়খরা কাটিয়ে জিতলো লিটনের কলকাতা!

কলকাতা
  © ফাইল ছবি

দারুণ অলরাউন্ড পারফরম্যান্সে আইপিএলে চার ম্যাচের জয়খরা কাটালো কলকাতা নাইট রাইডার্স। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে তারা চলতি আইপিএলে দ্বিতীয়বারের মতো হারালো ২১ রানে। ২০১৬ সাল থেকে বেঙ্গালুরুর মাঠে টানা পাঁচ ম্যাচ জিতলো কলকাতা।

২০১ রানের লক্ষ্যে নেমে প্রথম দুই ওভারে ৩০ রান তুলেছিল বেঙ্গালুরু। নিতিশ রানা দ্রুত স্পিনারদের আক্রমণে নামান। ১৯ বছর বয়সী লেগস্পিনার সুয়াশ শর্মা তার প্রথম ওভারেই চলতি আইপিএলের শীর্ষ রান সংগ্রাহক ফাফ ডু প্লেসিকে থামান। পরের ওভারে শাহবাজ আহমেদকেও প্যাভিলিয়নের পথ দেখান। পাওয়ার প্লের শেষ ওভারে গ্লেন ম্যাক্সওয়েলকে আউট করেন বরুণ চক্রবর্ত্তী। এই মৌসুমে প্রথমবারের মতো বেঙ্গালুরু ছয় ওভারের মধ্যে ৩ উইকেট হারায়, যাদের মধ্যে দুজন সেরা ফর্মে থাকা ব্যাটার।

মহীপাল লমরর আগ্রাসী ব্যাটিং শুরু করেন। তাকে নিয়ে বিরাট কোহলি পঞ্চাশ ছাড়ানো জুটি  গড়েন। পাঁচ ডেলিভারির মধ্যে এই দুই সেট ব্যাটারকে ফিরিয়ে কলকাতা ঘুরে দাঁড়ায়। বরুণের শর্ট বলে থামেন লমরর। ভেঙ্কটেশ আইয়ারের দুর্দান্ত ক্যাচ হন কোহলি। তারপর নিয়মিত বিরতিতে উইকেট নিয়ে বেঙ্গালুরুকে চাপে ফেলে কলকাতা। কোহলির দল আর দাঁড়াতে পারেনি। চার ম্যাচ পর তাদের হারিয়ে জয়ের দেখা পায় কলকাতা।

৮ উইকেটে ১৭৯ রানে থামে বেঙ্গালুরু। তাদের পক্ষে কোহলি সর্বোচ্চ ৫৪ রান করেন। ৩৭ বলের ইনিংসে ছিল ৬ চার। লমরর ১৮ বলে ১ চার ও ৩ ছয়ে করেন ৩৪ রান। সমান বলে ২২ রান করেন দিনেশ কার্তিক।

কলকাতার পক্ষে ২৭ রান দিয়ে বরুণ সর্বোচ্চ ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা। দুটি করে উইকেট পান সুয়াশ ও আন্দ্রে রাসেল।

এর আগে টসে  হেরে ফিল্ডিং নিয়ে সুবিধা করতে পারেনি বেঙ্গালুরু। কোহলির সিদ্ধান্তকে ব্যর্থ করে উদ্বোধনী জুটিতে ৮৩ রান তোলেন জেসন রয় ও নারায়ণ জাগাদিশান। একই ওভারে কলকাতার দুই ওপেনারকে মাঠছাড়া করেন বিজয়কমুার ভিসাক। জেসন ২৯ বলে ৪ চার ও ৫ ছয়ে ৫৬ রান করেন। জাগাদিশানের ব্যাটে আসে ২৭ রান।

৫ ও ১৯ রানে জীবন পাওয়া নিতিশ সুযোগ কাজে লাগান। ২১ বলে ৩ চার ও ৪ ছয়ে ৪৮ রানে থামেন কলকাতার অধিনায়ক। ওয়ানিন্দু হাসারাঙ্গা একই ওভারে আরেক সেট ব্যাটার ভেঙ্কটেশকে (৩১) বিদায় করেন। তবে শেষ দুই ওভারে রিংকু সিং ও ডেভিড উইজ ১৫টি করে রান নেন। তাতে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে জমা পড়ে ২০০ রান। রিংকু ১৮ ও উইজ ২ ছয়ে ১২ রানে অপরাজিত ছিলেন।

৮ ম্যাচে তৃতীয় জয়ে ৬ পয়েন্ট নিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে আটে নামিয়ে সপ্তম স্থানে কলকাতা। টানা দুই ম্যাচ জেতার পর চতুর্থ হারে বেঙ্গালুরু ৮ পয়েন্টে পাঁচে।

 


মন্তব্য