অজিদের টপকে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত

ক্রিকেট
টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত  © সংগৃৃহীত

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া ও ভারত। আগামী মাসে নিরপেক্ষ ভেন্যু ইংল্যান্ডে ফাইনালে মুখোমুখি হবে তারা। ফাইনালের আগে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছে অজিরা। তাও দীর্ঘ ১৫ মাস পর। তাদের পেছনে ফেলে শীর্ষস্থান দখলে নিয়েছে আরেক ফাইনালিস্ট ভারত।

যদিও দুই দলের একটিও গেল দুই মাসে কোনো টেস্ট খেলেনি। কিন্তু আইসিসি ২০২০ থেকে এই সময় পর্যন্ত দলগুলোর খেলা সিরিজগুলোর পারফরম্যান্স মূল্যায়ন করে র‌্যাংকিং আপডেট করেছে। সেই মূল্যায়নে ভারতের রেটিং পয়েন্ট ১১৯ থেকে বেড়ে হয়েছে ১২১। আর অস্ট্রেলিয়ারটা ১২২ থেকে কমে হয়েছে ১১৬। তাতেই অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেছে ভারত।

পারফরম্যান্স মূল্যায়নে লাভবান হয়েছে ইংল্যান্ডও। ব্রেন্ডন ম্যাককালাম দায়িত্ব নেওয়ার আগে তারা ধারাবাহিকভাবে খারাপ করলেও সাম্প্রতিক সিরিজগুলোকে অসাধারণ খেলে পুষিয়ে নিয়েছে। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে তারা আছে তৃতীয় স্থানে।

বাকি দলগুলোর র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন আসেনি। ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ছাড়া ১০০ রেটিং পয়েন্টের ঘরে আছে কেবল নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ১০৪ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা আছে চতুর্থ স্থানে। আর বরাবর ১০০ রেটিং পয়েন্ট নিয়ে নিউ জিল্যান্ড আছে পঞ্চম স্থানে।

৪৫ রেটিং পয়েন্ট নিয়ে দশ দলের মধ্যে বাংলাদেশ আছে নবম স্থানে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ