কাউন্টি খেলার প্রস্তাব পেয়েছেন মিরাজ

ক্রিকেট
মেহেদী হাসান মিরাজ  © সংগৃৃহীত

সাম্প্রতিক সময়ে ব্যাটে বলে ধারাবাহিকতা ধরে রেখেছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের এই অলরাউন্ডারের নজর কাড়া ফর্ম এড়ায়নি ইংল্যান্ডের কাউন্টি ওয়ারউইকশায়ার। ক্লাবটির হয়ে ৫০ ওভারের একটি লিগ খেলার প্রস্তাব পেয়েছেন ২৫ বছর বয়সী এই টাইগার স্পিন অলরাউন্ডার।

ইংলিশ কাউন্টি দলে খেলার প্রস্তাব পাওয়ার বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন মিরাজ। জাতীয় দলের কোনও ম্যাচ না থাকলে আগামী আগস্টে শুরু হতে যাওয়া এই আসরে খেলবেন তিনি। মূলত গেল ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগে মোহামেডানে মিরাজের সঙ্গে খেলা জ্যাক লিনটটের মাধ্যমে এই প্রস্তাব পান বাংলাদেশের এই অলরাউন্ডার।

কাউন্টি দল ওয়ারউইকশায়ারে হয়ে খেলেন লিনটটও। তারও ইচ্ছা মিরাজ যেন আসন্ন এই মৌসুমে তার সঙ্গে একই দলের হয়ে খেলেন। যদিও মিরাজের কাছে প্রাধান্য পাচ্ছে জাতীয় দলের ম্যাচ। বর্তমানে আফগানিস্তান সিরিজকে সামনে রেখে প্রস্তুতি নিচ্ছেন তিনি। তাই সেই সময়ে জাতীয় দলের খেলা না থাকলেই কাউন্টিতে যাবেন এই তারকা।

পড়ুন>>> দিল্লিকে হারিয়ে প্লে-অফে চেন্নাই

মিরাজ বলেন, 'আমার কাছে প্রস্তাব এসেছে, কিন্তু যাওয়া না যাওয়া পুরোটাই নির্ভর করছে সে সময় আন্তর্জাতিক সূচি আছে কিনা। যদি সুযোগ থাকে অবশ্যই চেষ্টা থাকবে যেন যাই। আপাতত আমার মনোযোগ আফগানিস্তান সিরিজে। আজ থেকে অনুশীলন শুরু করেছি। আশা করছি সিরিজটা ভালো যাবে।'

গত বছর থেকেই বলের পাশাপাশি ব্যাট হাতেও উজ্জ্বল মেহেদী হাসান মিরাজ। ভারতের বিপক্ষে ঘরের মাটিতে নিশ্চিত পরাজয়ের ম্যাচ থেকে জয় ছিনিয়ে এনেছিলেন টাইগার এই ক্রিকেটার। এছাড়া ওই সিরিজের আরেকটি ম্যাচেও তিনি দুর্দান্ত সেঞ্চুরি করে দলকে একম্যাচ হাতে রেখেই সিরিজ জিতিয়েছেন মিরাজ।

সম্প্রতি ঘরের মাঠে ইংল্যান্ড ও আয়ার‌ল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলেছিল বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাদে স্বাগতিকরা বাকি সব সিরিজেই জয় পেয়েছে। যেখানে দলের হয়ে অনন্য ভূমিকা রেখেছেন মিরাজ। এরপর তামিম ইকবাল-সাকিব আল হাসানরা ঘরের বাইরেও আয়ার‌ল্যান্ডকে ওয়ানডে সিরিজে হারিয়েছে।

প্রস্তাব পেলেও মিরাজ সেখানে খেলবেন কিনা সেটা এখনও জানা যায়নি। কেননা আগামী মাসেই দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান ক্রিকেট দল। আগামী ১৪ জুন মিরপুরে শুরু হবে একমাত্র টেস্ট। এরপর দ্বিতীয় দফায় মাঠে গড়াবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ।

এদিকে মিরাজের বন্ধু এবং সতীর্থ মুস্তাফিজুর রহমানের কাছেও বিদেশি লিগে খেলার প্রস্তাব এসেছে। যুক্তরাষ্ট্রের ফ্র্যাঞ্চাইজি আসর মেজর ক্রিকেট লিগে খেলার প্রস্তাব পেয়েছেন তিনি। অবশ্য এই লিগটি জুলাইয়ের মাঝামাঝি অনুষ্ঠিত হবে। সেই সময়ে ঘরের মাঠে আফগানিস্তান সিরিজে ব্যস্ত থাকার কারণে লিগে খেলা হবে না কাটার মাষ্টারের।


মন্তব্য