ভিনিসিয়াসের লাল কার্ড প্রত্যাহার, শাস্তির মুখে ভ্যালেন্সিয়া

ফুটবল
ভিনিসিয়াসের লাল কার্ড প্রত্যাহার  © সংগৃহীত

ভ্যালেন্সিয়ার মাঠে ভিনিসিয়াস জুনিয়রের বর্ণবাদের শিকার হওয়ার ঘটনায় প্রতিবাদ করতে গিয়ে লাল কার্ড দেখেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। সেই লাল কার্ড নিয়ে বিশ্বজুড়েই তুমুল সমালোচনার পর শেষ পর্যন্ত তা বাতিল করা হয়েছে। ফলে লা লিগায় ঘরের মাঠে বুধবার রায়ো ভ্যালেকানোর বিপক্ষে ম্যাচে খেলতে ভিনিসিয়াসের আর কোনো বাধা থাকল না।

স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) মঙ্গলবার এই বিষয়ে একটি রায়ের পর জানায়, ব্রাজিলীয় এ ফরোয়ার্ড যে মাঠে বর্ণবাদের শিকার হয়েছিলেন, সেই মাঠের একটি অংশ পাঁচ ম্যাচের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। একইসঙ্গে ৪৫ হাজার ইউরো জরিমানাও গুনতে হবে ভ্যালেন্সিয়া ক্লাব কর্তৃপক্ষকে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫০ লাখ টাকা।

বিবৃতিতে আরএফইএফ আরও জানায়, সে সময় ভিএআরে রেফারি পুরো ঘটনা দেখতে পাননি বলেই লাল কার্ডের সিদ্ধান্ত নিয়েছিলেন।

‘আরএফইএফ কম্পিটিশন কমিটি বিবেচনায় নিয়েছে যে, ওই সময় মাঠে সার্বিক পরিস্থিতি বিবেচনায় না নিয়েই রেফারি বিষয়টি মূল্যায়ন করেছেন। যা কিনা রেফারির সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। তথ্যের একটি নির্ণায়ক অংশ রেফারি সে সময় না পাওয়ায় তিনি একটি স্বেচ্ছাচারী সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন। এটির মূল কারণ, মাঠে সঠিকভাবে ঘটনা মূল্যায়ন করা রেফারির পক্ষে অসম্ভব ছিল।’

‘সেই ম্যাচে ভিনিসিয়াসের বিরুদ্ধে প্রতিপক্ষ সমর্কদের বর্ণবাদী চিৎকার করেছিল, এটিও প্রমাণিত। যে কারণে ভ্যালেন্সিয়াকে ৪৫ হাজার ইউরো আর্থিক জরিমানা করা হয়েছে।’

ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচ চলাকালীন সময়ে ফুটবলার হুগো ডুরোর সঙ্গে তর্কে জড়িয়েছেন ভিনিসিয়াস। একপর্যায়ে ডুরোর মুখে করে বসেন আঘাত। ভিএআরে বিষয়টি পরীক্ষার পর ম্যাচ শেষের আগ মুহূর্তে যোগ করা সময়ের সপ্তম মিনিটে রিয়াল মাদ্রিদ তারকাকে লাল কার্ড দেখান রেফারি।

সেই ম্যাচে স্টেডিয়ামে থাকা প্রতিপক্ষ দলের সমর্থকদের দ্বারা গালিগালাজেরও শিকার হয়েছিলেন ভিনি। সে সময় প্রায় ১০ ​​মিনিটের জন্য খেলাও বন্ধ ছিল।


মন্তব্য