আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি মুম্বাই-গুজরাট

ক্রিকেট
মুখোমুখি মুম্বাই-গুজরাট  © ক্রিকইনফো

আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ান্স। এ পর্যন্ত তারা পাঁচবার শিরোপা জিতেছে। অন্যদিকে আইপিএলে এসেই বাজিমাত করা গুজরাট টাইটান্স বর্তমান চ্যাম্পিয়ন। এবারের পুরো মৌসুমে চ্যাম্পিয়নদের মতোই খেলেছে তারা। কিন্তু প্রথম কোয়ালিফায়ারে হেরে যায় চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের কাছে। লিগ পর্বের সেরা দলটিকে এখন টিকে থাকার লড়াই লড়তে হচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে। আজ রাত ৮টায় আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে দল দুটি।

মুম্বাই ইন্ডিয়ান্সের শুরুটা অবশ্য ভালো হয়নি। কিন্তু সময় যতো গড়িয়েছে তারা নিজেদের ততো গুছিয়ে নিয়েছে। অবশ্য প্লে-অফে আসার ক্ষেত্রে তাদের কৃতিত্ব কম। শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হেরে যাওয়ায় তারা টিকিট পায় শেষ চারের। এরপর এলিমিনেটর ম্যাচে লক্ষ্ণৌ সুপার জায়ান্টকে বড় ব্যবধানে হারিয়ে মুম্বাই এক্সপ্রেস এখন ফাইনালে যাওয়ার ট্র্যাকে উঠে পড়েছে।

এবারের আইপিএলে দুইবারের দেখায় প্রথমবার জিতেছিল গুজরাট টাইটান্স। আর দ্বিতীয়বারের দেখায় তাদের হারিয়েছে মুম্বাই। সবশেষ পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে দারুণ ফর্মে থাকা রোহিত-সূর্যরা।

পড়ুন>>> আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংস

আজকের ম্যাচের মুম্বাই ভরসা রাখবে সূর্যকুমার যাদবের ওপর। আর দারুণ ফর্মে থাকা অলরাউন্ডার ক্যামেরন গ্রিনের ওপর। অন্যদিকে মাত্র ৭ ম্যাচ খেলে নিজের ক্যালিবার দেখানো আকাশ মাধওয়ালও বল হাতে জ্বলে উঠতে পারেন। সবশেষ ম্যাচে তিনি মাত্র ৫ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন।

অন্যদিকে শুভমান গিল জ্বলে উঠলে তিনি একাই কঠিন পরীক্ষা নিতে পারেন মুম্বাইর বোলারদের। তার সাথে হার্দিক পান্ডিয়া ও ঋদ্ধিমান সাহা তো আছেনই। যদিও তারা ফর্মে নেই, কিন্তু বাঁচা-মরার ম্যাচে জ্বলে ওঠা ছাড়া তো আর কোনো বিকল্প নেই। বল হাতে মোহাম্মদ শামি ও রশিদ খান সমীহ আদায় করে নিবেন মুম্বাইর ব্যাটসম্যানদের।

সব মিলিয়ে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মিলিয়ে দুর্দান্ত এক লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

নরেন্দ্র মোদি স্টেডিয়ামটা অবশ্য ব্যাটসম্যানদের জন্য স্বর্গ। মিডল ওভারগুলোকে স্পিনাররা কিছুটা সুবিধা পান। এই মাঠে ১৮০ উর্ধ্ব যেকোনো রান লড়াই করার মতো পুঁজি। টস জেতা দল নিঃসন্দেহে ব্যাটিং নিবে। কারণ, রাতে ম্যাচের শেষভাগে এখানে শিশির একটা প্রভাব রাখতে পারে।


মন্তব্য