যৌন হয়রানির প্রতিবাদ করায় ভারতে অলিম্পিক পদকজয়ী কুস্তিগীর আটক

ভারত
আটক হওয়া এক কুস্তিগীর  © বিবিসি

গত এক মাসেরও বেশি সময় ধরে নারী ক্রীড়াবিদদের যৌন নির্যাতনের অভিযোগে বিক্ষোভ কর্মসূচি পালন করছে ভারতের নারী কুস্তিগীরেরা। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বিভিন্ন পেশাজীবীর মানুষ। এবার বিক্ষোভ করা অলিম্পিক পদকজয়ী দুই ভারতীয় কুস্তিগীরকে আটক করেছে দিল্লি পুলিশ।

আটক হওয়া সাক্ষী মালিক ২০১৬ সালে অলিম্পিকে কুস্তিতে পদকজয়ী প্রথম ভারতীয় নারী ক্রীড়াবিদ। তার সঙ্গে আটক হওয়া বজরং পুনিয়া টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী কুস্তিগীর।

দুবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদকজয়ী ভিনেশ ফোগাট এবং তার বোন সঙ্গীতাও আটক হয়েছেন।

রবিবার দিল্লির নতুন সংসদ ভবনের সামনে বিক্ষোভ দেখানোর কর্মসূচিতে যাওয়ার চেষ্টাকালে তাদের আটক করা হয়। ভিডিও ফুটেজে দেখা গেছে, বিক্ষোভকারীরা নিরাপত্তা প্রতিবন্ধকের ওপর উঠে পড়েন এবং শতশত পুলিশ তাদের বাধা দিতে থাকে। এসবের মাঝেই পুনিয়া ও সাক্ষীকে পুলিশ আটক করে নিয়ে যাওয়া হয়।

সাক্ষীকে জোর করে পুলিশের বাসে তোলার পর তিনি সাংবাদিকদের বলেন, ‘এটা খারাপ হচ্ছে। আমরা চুপচাপ হেঁটে যাচ্ছিলাম। তারা আমাদের জোর করে টেনে নিয়ে গেল এবং আটকে রাখল। আমাদের কোথায় নিয়ে যাওয়া হবে, সেটিও তারা বলছে না।’

পুলিশ যেন বিক্ষোভকারীদের ছেড়ে দেন এবং তারা যেন শান্তিপূর্ণভাবে যেতে পারেন, সেজন্য হাত জোড় করে অনুরোধ করেছিলেন ভিনেশ ফোগাট। এ সময় তিনি বলেন, ‘আমাদের লোকদের মিছিল করার অনুমতি দেয়া হচ্ছে না।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির নতুন সংসদ ভবন উদ্বোধনের সময় আটকের ঘটনাটি ঘটে। পুলিশের দাবি, বিক্ষোভরত কুস্তিগীররা নির্দেশ অনুসরণ করেননি। যারা নিরাপত্তা দেয়াল ভাঙার চেষ্টা করেছিলেন, তাদের আটক করা হয়েছে।

দিল্লির বিশেষ পুলিশ কমিশনার দেবেন্দ্র পাঠক গণমাধ্যমে বলেছেন, ‘তারা আইন ভঙ্গ করেছে। কী ধরনের নিয়ম লঙ্ঘিত হয়েছে, তা খুঁজে বের করে তারপর আমরা যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে ব্যবস্থা নেবো।’

বিক্ষোভ কর্মসূচিতে থাকা কুস্তিগীররা নীল টারপলিনে তৈরি একটি তাবুর ভেতরে বসবাস করছিলেন। পুলিশ তাদের জিনিসপত্রসহ তাবু সরিয়ে নিয়েছে।

ভারতের কুস্তি ফেডারেশনের (ডব্লিউএফআই) সভাপতি ব্রিজভূষণ শরণ সিং এবং অন্য অজ্ঞাত কর্মকর্তাদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আসা নিয়ে ঘটনার সূত্রপাত। কমনওয়েলথ গেমসে দুবার এবং এশিয়ান গেমসে একবার স্বর্ণপদক জেতা নারী কুস্তিগীর ভিনেশ ফোগাট তাদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ সামনে আনার পর তোলপাড় শুরু হয়।

কুস্তিগীররা ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের পদত্যাগ ও গ্রেপ্তারের দাবি করছেন। ব্রিজভূষণকে ইতিমধ্যে জিজ্ঞাসাবাদ করেছে দিল্লি পুলিশ। যৌন হয়রানির অভিযোগ তিনি অস্বীকার করেছেন। একইসঙ্গে ফেডারেশন সভাপতি তার বিরুদ্ধে চলা বিক্ষোভকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহৃত বলেছেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ