ইংল্যান্ড-আয়ারল্যান্ড টেস্টে রেকর্ডের ছড়াছড়ি, ১১ হাজারি ক্লাবে রুট

ক্রিকেট
ইংল্যান্ড-আয়ারল্যান্ড টেস্ট  © ক্রিকইনফো

লর্ডস টেস্টের প্রথম দিনেই ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়েছিল ইংল্যান্ড। দ্বিতীয় দিনে আইরিশদের কোণঠাসা করে জয়ের সম্ভাবনা প্রবল করলেন বেন স্টোকসরা।

আয়ারল্যান্ডকে প্রথম ইনিংসে ১৭২ রানে বেঁধে রেখে ইংল্যান্ড পালটা ব্যাট করতে নামে। প্রথম দিনেই ১ উইকেটের বিনিময়ে ১৫২ রান তুলে ফেলে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে তার পর থেকে খেলতে নেমে ব্যাট হাতে তাণ্ডব চালান দুই ব্রিটিশ ব্যাটসম্যান বেন ডাকেট ও ওলি পোপ।

পোপ ঝড়ের গতিতে ব্যক্তিগত দ্বিশতরানের গণ্ডি টপকে যান। অল্পের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেন ডাকেট। ব্যক্তিগত দেড়শো রানের গণ্ডি টপকানো মাত্রই লর্ডসে সর্বকালীন একটি টেস্ট রেকর্ড ভেঙে দেন ডাকেট। এই মাঠে ছেলেদের টেস্টে সব থেকে কম বলে ১৫০ রান করার নজির গড়েন তিনি। এতদিন এই রেকর্ড ছিল ব্র্যাডম্য়ানের নামে। তিনি ১৯৩০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫০ রান করেছিলেন ১৬৬ বলে। বেন ডাকেট শেষমেশ ২৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭৮ বলে ১৮২ রান করে আউট হন।

পড়ুন>>> জয়ের সেঞ্চুরিতে জয় বঞ্চিত উইন্ডিজ

পোপ ইংল্যান্ডের মাটিতে টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। পোপ ২২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২০৭ বলে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন। তিনি ভেঙে দেন ইয়ান বোথামের রেকর্ড। এতদিন ইংল্যান্ডে দ্রুততম দ্বিশতরানের নজির ছিল বোথামের। তিনি ১৯৮২ সালে ওভালে ভারতের বিরুদ্ধে ২২০ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন। পোপ শেষমেশ ২০৮ বলে ২০৫ রান করে আউট হন।

আগ্রাসী মেজাজে ব্যাট করে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন জো রুট। তিনি ৪টি চার ১টি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৫৬ রান করে আউট হন। উল্লেখযোগ্য বিষয় হল, লর্ডসে অর্ধশতরান করার পথে জো রুট বিশ্বের ১১ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রান পূর্ণ করেন। অ্যালেস্টার কুকের পরে ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন রুট।

জো রুটের আগে টেস্টে এই মাইলস্টোন টপকেছেন সচিন তেন্ডুলকর (১৫৯২১), রিকি পন্টিং (১৩৩৭৮), জ্যাক কালিস (১৩২৮৯), রাহুল দ্রাবিড় (১৩২৮৮), অ্যালেস্টার কুক (১২৪৭২), কুমার সাঙ্গাকারা (১২৪০০), ব্রায়ান লারা (১১৯৫৩), শিবনারায়ণ চন্দ্রপল (১১৮৬৭), মাহেলা জয়াবর্ধনে (১১৮১৪) ও অ্যালান বর্ডার (১১১৭৪)। টেস্টে জো রুটের সার্বিক সংগ্রহ দাঁড়ায় ১১০০৪ রান।

রুট সব থেকে কম সময়ে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন। তিনি টেস্ট অভিষেকের পর থেকে ১০ বছর ১৭১ দিনে এমন মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। ১০ বছর ২৯০ দিনে অ্যালেস্টার কুক এমন নজির গড়েন।

ইংল্যান্ড মাত্র ৮২.৪ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ৫২৪ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেয়। সুতরাং তারা ওভার প্রতি ৬.৩৩ রান সংগ্রহ করে। হ্যারি ব্রুক ৯ রান করে অপরাজিত থাকেন।

প্রথম ইনিংসের নিরিখে ৩৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। তারা দ্বিতীয় দিনের শেষে ৩ উইকেটের বিনিময়ে ৯৭ রান তোলে। হ্যারি টেকটর ৩৩ ও লরকান টাকার ২১ রানে নট-আউট থাকেন। ৩টি উইকেটই নিয়েছেন অভিষেককারী জোশ টাঙ্গ। আয়ারল্যান্ড এখনও ২৫৫ রানে পিছিয়ে রয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ