বাংলাদেশ টেস্টের পর আফগানদের ভারত সফরে অনিশ্চয়তা

ক্রিকেট
আফগানদের ভারত সফরে অনিশ্চয়তা  © সংগৃৃহীত

৭ জুন ওভালে শুরু হবে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অর্থাৎ ডব্লিউটিসির ফাইনাল। ফাইনালে মুখোমুখি হবে যুযুধান দুই প্রতিপক্ষ ভারত এবং অস্ট্রেলিয়া। সদ্য শেষ হওয়া আইপিএল খেলার কয়েকদিনের মধ্যেই এই ডব্লিউটিসি ফাইনালে নামতে চলেছেন ভারতীয় দলের প্রায় সব সদস্য। এই ফাইনাল শেষ হওয়ার পরেই রশিদ খানদের বিরুদ্ধে সিরিজ খেলার কথা ছিল ভারতের। কিন্তু সূত্রের খবর আপাতত সেই সিরিজ নাকি স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

বিসিসিআই এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে এই বিষয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। প্রথমে দুই দেশের একদিনের সিরিজ খেলার কথা ছিল। পরে দুই বোর্ড ঠিক করে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলার। আর এখন যা অবস্থা তাতে আপাতত এই সিরিজ এই মুহূর্তে স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানা যাচ্ছে। যদিও বিসিসিআই অথবা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কারুর তরফেই বিষয়টি নিশ্চিত করা হয়নি। তবে আশা করা হচ্ছে শীঘ্রই এই বিষয়ে ঘোষণা করা হবে।

পড়ুন>>>  আফগানদের বিপক্ষে টেস্ট দল ঘোষণা, নতুন মুখ দীপু-মুশফিক

এই সিরিজ পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী সেপ্টেম্বর মাসে হওয়ার কথা ছিল। এই সিরিজ না হলে বিশ্বকাপের আগে এক মাসেরও কিছুটা বেশি সময় ছুটি পেতে চলেছেন রোহিত-বিরাট কোহলিরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিসিসিআই কর্তা ইনসাইড স্পোর্টসকে জানিয়েছেন, ‘হ্যা ডব্লিউটিসি ফাইনালের পরে একটা বড় সময় ভারতীয় দল পাবে বিশ্রামের জন্য। আমরা এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছি এই আফগানিস্তান সিরিজ যাতে হয় তার জন্য একটা নির্দিষ্ট সময় বের করে নিতে। তবে এই মুহূর্তে বিষয়টা বেশ কঠিন।’

তিনি আরও বলেন, ‘ব্রডকাস্টারদের সঙ্গে আমাদের যে চুক্তি রয়েছে তাতে করে বিষয়টা একটু কঠিন হয়ে গেছে। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজও রয়েছে। ফলে ক্রিকেটাররা দারুণ একটা সুযোগ পেয়েছে কিছুটা বিশ্রামের।’

বিসিসিআইয়ের সূত্র মারফত খবর, এই সিরিজ স্থগিত হয়ে যাওয়ার অন্যতম কারণ হল ব্রডকাস্টারের অনুপস্থিতি। কারণ অস্ট্রেলিয়ার ওয়ান ডে সিরিজের পরেই ডিজনি-স্টারের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে বিসিসিআইয়ের। ফলে বোর্ডের হাতে কোনও ব্রডকাস্টার থাকছে না যারা খেলাটা দেখাতে পারে। বিসিসিআই কিছুদিনের মধ্যেই মিডিয়া রাইটসের নিলাম করবে। তবে যতটা আশা করা গিয়েছিল তার থেকে একটু বেশি সময় নিচ্ছে এই টেন্ডার বের করতে। ফলে ভারত বনাম আফগান সিরিজের জন্য একজন অস্থায়ী ব্রডকাস্টারকে খোঁজা হয়েছিল বিসিসিআইয়ের তরফে। যে বিষয়ে তারা এখনও কোন সবুজ সঙ্কেত পায়নি কোন ব্রডকাস্টারের তরফে। তবে এই সিরিজ যেহেতু সেরকম 'হাই ভ্যালু' সিরিজ হবে না সুতরাং বিসিসিআই বা ব্রডকাস্টার কেউ অস্থায়ী কোন চুক্তিতে যেতে নারাজ।


মন্তব্য