সাকিব-লিটনের বিবর্ণ ব‌্যাটিংয়ের দিনে তাওহীদের ঝড়

সাকিব
  © ফাইল ছবি

ধনাঞ্জয়ার পরপর দুই বলে দুই ছক্কা। প্রথমটা ডিপ স্কয়ার লেগ দিয়ে গুগলি বলে। পরেরটা ছিল লেগ ব্রেক। ঠিকানা লং অন দিয়ে সীমানার ওপারে। শ্রীলঙ্কায় লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) তাওহীদ হৃদয় স্রেফ এলোমেলো করে দিলেন গলে টাইটান্সের বোলিং আক্রমণ। মাত্র ২৩ বলে ৪৪ রানের ইনিংস খেলে জাফনা কিংসকে দ্বিতীয় জয়ের স্বাদ দিলেন তাওহীদ। ১৯১.৩০ স্ট্রাইক রেটে সাজানো ইনিংসে ছিল ২ চার ও ৪ ছক্কা। 

প্রতিপক্ষ দলে ছিলো জাতীয় দলের সতীর্থ সাকিব আল হাসান। বাংলাদেশের দুই ক্রিকেটারের লড়াইটাও জমে উঠেছিল। সাকিবের ১১ বল ফেস করে তাওহীদ নিয়েছেন ১৮ রান। তার ব‌্যাট থেকে প্রথম ছক্কা আসে সাকিবের বল থেকে। এগিয়ে এসে লং অন দিয়ে ফ্ল‌্যাট সিক্স। পরের বল মিড অফ দিয়ে চার। কয়েক ওভার পর সাকিবের বলে উইকেটের পেছন দিয়ে আরেকটি চার পান এ ব‌্যাটসম‌্যান। 

তাওহীদকে রুখতে যথেষ্ট বুদ্ধিদীপ্ত বোলিং করেছেন সাকিব। আর্মার, ফ্লাইট কমিয়ে, স্পিডে বৈচিত্র‌্য এনে তাকে থামিয়ে রেখেছিলেন। তবে বাকি দুই স্পিনার সামসি ও ধনাঞ্জয়া ঠিকই রান দিয়েছেন। 

পাল্লাকেল্লেতে আগে ব‌্যাটিং করে গলে টাইটান্স ৯ উইকেটে মাত্র ১১৭ রান করে। ব‌্যাট হাতে সাকিব ছিলেন নিষ্প্রভ। ৯ বলে ৬ রান করে বাঁহাতি স্পিনার ওয়েললাগের বলে সীমানায় ক‌্যাচ দেন। দলের বাকিরাও আজ ভালো করেননি। সেইফার্ট করেন ১৮ রান। সর্বোচ্চ ৩০ রান করেন শানাকা। 

ব‌্যাটিংয়ে সাকিব রান না পেলেও নিজের প্রথম ওভারে পেয়ে যান উইকেট। চারিথ আসালাঙ্কা ৫ রানে এলবিডব্লিউ হন। এরপর জাফনাকে আর থামানো যায়নি। ৩৯ বলে ৫৪ রান করেন রহমানউল্লাহ গুরবাজ। ৩ চার ও ৫ ছক্কা হাঁকান আফগানিস্তানের ওপেনার। সাকিবের বলে বোল্ড হয়ে রহমানউল্লাহ আউট হলেও তাওহীদ দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। সাকিব ৩১ রানে পেয়েছেন ২ উইকেট। 

৮ উইকেটের জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো জাফনা কিংস। ম‌্যাচ সেরার পুরস্কার পেয়েছেন ১০ রানে ৪ উইকেট নেওয়া দুনিথ ওয়েললাগে। 

এদিকে কানাডা গ্লোবাল টি-টোয়েন্টিতে ব‌্যাট হাতে আরেকটি বাজে দিন কাটিয়েছেন লিটন দাস। সারে জাগুয়ার্সের এ ব‌্যাটসম‌্যান ১৯ বলে ১৬ রান করেন ১টি করে চার ও ছক্কায়। শেষ ম‌্যাচে তার ব‌্যাট থেকে এসেছিল ১৩ বলে ১০ রান। 


মন্তব্য