সাফের ফাইনালে আবারও ভারতের কাছে হারল যুবারা

ফুটবল
সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ  © বাফুফে

সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে শিরোপা হারিয়েছে বাংলাদেশের কিশোররা। ভুটানের থিম্পুতে রোববার (১০ সেপ্টেম্বর) ভারতের কিশোরদের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠেছিল পাকিস্তান। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে নার্ভ ধরে খেলতে পারল না লাল সবুজের প্রতিনিধিরা। ২-০ গোলে হেরে শিরোপা হাতছাড়া হয়েছে তাদের।

বয়সভিত্তিক ফুটবলে যথেষ্ট ছন্দে আছে বাংলাদেশ। এর আগে এ টুর্নামেন্ট দুটি শিরোপাও জিতেছিল তারা। সেমিফাইনালে পাকিস্তানকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্যে ফাইনালে মাঠে নামে বাংলাদেশ। ভুটানের রাজধানী থিম্পুর চ্যাঙলিমিথাং স্টেডিয়ামে আজ রোববার (১০ সেপ্টেম্বর) ভারতের বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামে তারা।

ম্যাচে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে ভারত। আট মিনিটে প্রথম গোলের দেখা পায় তারা। লেভিস জাংমিলনের লম্বা থ্রু থেকে গোল করেন ভারত লাইরেনজাম। এক গোলে এগিয়ে গিয়ে ভারত নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় ম্যাচ। ১৮ মিনিটে গোলের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। সহজ সুযোগ নষ্ট করেন মোরশেদ আলি।

প্রথমার্ধ্বে ১-০ গোলে পিছিয়ে থাকা বাংলাদেশ পেনাল্টি পেতে পারত দ্বিতীয়ার্ধ্বের শুরুতেই। ৪৭ মিনিটে ভারতীয় ডি বক্সে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হুদাকে ফেলে দেন ভারতের রক্ষভাগের খেলোয়াড় করিশ সোরাম। কিন্তু, রেফারি আবেদনে সাড়া দেননি। এরপর ম্যাচে বলার মতো আর কোনো আক্রমণ করতে পারেনি বাংলাদেশ।

ভারতের প্রথম গোলে সহায়তা করা জাংমিলন ৭৩ মিনিটে একক প্রচেষ্টা নিজের প্রথম ও দলের পক্ষে দ্বিতীয় গোল করেন। পরে ম্যাচে আর ঘুরে দাঁড়াতে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। ২-০ গোলের হার নিয়ে বাংলাদেশকে সন্তুষ্ট থাকতে হয় রানার্সআপ হয়ে।


মন্তব্য