পাকিস্তানকে বিধ্বস্ত করার দিনে কোহলির যত রেকর্ড

ক্রিকেট
বিরাট কোহলি  © ক্রিকইনফো

সোমবার (১১ সেপ্টেম্বর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ২ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে ৩৫৬ রানের রেকর্ড পুঁজি দাঁড় করায় পাকিস্তান। জবাবে ব্যাটারদের ব্যর্থতায় ১২৮ রানে থামে পাকিস্তান। ২২৮ রানে হারলেও বাংলাদেশের বিপক্ষে জয়ে ফাইনালের দৌড়ে টিকে আছে পাকিস্তান।

কলম্বোয় পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে শতরান করার পথে দুর্দান্ত এক বিশ্বরেকর্ড গড়ে ফেলেন বিরাট কোহলি। তিনি ভেঙে দেন কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সর্বকালীন নজির। মাস্টার ব্লাস্টারকে টপকাতে বিরাটের প্রয়োজন ছিল ৯৮ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

আসলে বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে ১৩ হাজার ওয়ান ডে রানের গণ্ডি টপকে যান বিরাট কোহলি। তাঁর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন কেবল সচিন তেন্ডুলকর, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং ও সনৎ জয়সূরিয়া। বিরাট কোহলি ২৭৮টি ওয়ান ডে ম্যাচের ২৬৭টি ইনিংসে ব্যাট করতে নেমে এই মাইলস্টোন টপকে যান।

উল্লেখযোগ্য বিষয় হল, সোমবার পাকিস্তানের বিরুদ্ধে শতরান করার পথে কোহলি দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ১৩ হাজার রান পূর্ণ করেন। এতদিন সব থেকে কম ইনিংসে ব্যাট করে ১৩ হাজার ওয়ান ডে রান করার বিশ্বরেকর্ড ছিল সচিনের নামে। তিনি ৩২১টি ইনিংসে ব্যাট করে এই মাইলস্টোন টপকান। সচিনের তুলনায় অনেক কম ইনিংসেই সেই কৃতিত্ব অর্জন করকেন কোহলি।

সব থেকে কম ইনিংসে ১৩ হাজার ওয়ান ডে রান করা ব্যাটসম্যানরা:-
১. বিরাট কোহলি (ভারত)- ২৬৭টি ইনিংসে।
২. সচিন তেন্ডুলকর (ভারত)- ৩২১টি ইনিংসে।
৩. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ৩৪১টি ইনিংসে।
৪. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)- ৩৬৩টি ইনিংসে।
৫. সনৎ জয়সূরিয়া(শ্রীলঙ্কা)- ৪১৬টি ইনিংসে।

কলম্বোয় পাকিস্তানের বিরুদ্ধে এই শতরানের সুবাদে সচিনের আরও একটি বিশ্বরেকর্ড ভাঙার আরও কাছে পৌঁছে যান বিরাট। এটি কোহলির ওয়ান ডে ক্যারিয়ারের ৪৭তম সেঞ্চুরি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ৪৯টি সেঞ্চুরি করেছেন সচিন। সুতরাং, আর ৩টি শতরান করলেই সচিনকে টপকে ওয়ান ডে শতরানের হাফ-সেঞ্চুরি করবেন বিরাট। আপাতত তিনি সব থেকে বেশি ওয়ান ডে সেঞ্চুরিকারী ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

সব থেকে বেশি ওয়ান ডে শতরানকারী ৫ ব্যাটসম্যান:-
১. সচিন তেন্ডুলকর (ভারত)- ৪৯টি।
২. বিরাট কোহলি (ভারত)- ৪৭টি।
৩. রোহিত শর্মা (ভারত)- ৩০টি।
৪. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ৩০টি।
৫. সনৎ জয়সূরিয়া (শ্রীলঙ্কা)- ২৮টি।

উল্লেখ্য, পাকিস্তানের বিরুদ্ধে এই ম্যাচের দাপুটে শতরানের পথে ২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০ রানের মাইলস্টোন টপকে যান বিরাট। তিনি সার্বিকভাবে ওয়ান ডে ক্রিকেট সব থেকে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। কলম্বোয় বিরাট কোহলি ৯টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৯৪ বলে ১২২ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন। এই সেঞ্চুরির পরে ওয়ান ডে ক্রিকেটে বিরাটের সার্বিক সংগ্রহ দাঁড়ায় ১৩০২৪ রান।

ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রান করা পাঁচ ব্যাটসম্যান:-
১. সচিন তেন্ডুলকর (ভারত)- ১৮৪২৬ রান।
২. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)- ১৪২৩৪ রান।
৩. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ১৩৭০৪ রান।
৪. সনৎ জয়সূরিয়া(শ্রীলঙ্কা)- ১৩৪৩০ রান।
৫. বিরাট কোহলি (ভারত)- ১৩০২৪ রান।


মন্তব্য


সর্বশেষ সংবাদ