১০০ মিটার ছক্কা মারলে ১০ রান দাবি রোহিতের

ক্রিকেট
রোহিত শর্মা  © সংগৃৃহীত

‘হিটম্যান’ হিসেবে বেশ খ্যাতি রয়েছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার। চার-ছক্কায় প্রতিনিয়তই নাস্তানাবুদ করেন প্রতিপক্ষের বোলারদের। মিডল-অর্ডারে ব্যাট করা এই ব্যাটার ওপেনার বনে গিয়ে ওয়ানডে ক্রিকেটে ছুঁয়েছেন ১০ হাজার রানের মাইলফলক। ক্রিকেটকে আরও আকর্ষণীয় করতে এবার মজার এক প্রস্তাব করেছেন। তার (রোহিত) দাবি, ছক্কা যত বড়, তাতে রানও তত বেশি হওয়া উচিত।

খেলায় কোনো ব্যাটার ছক্কা হাঁকানোর পর বলটি কতদূর গেল, তা নিয়ে আগ্রহের কমতি নেই সমর্থকদের। আর টিভির পর্দায়ও বারবার ওই ছক্কার দৈর্ঘ্য দেখানো হয়ে থাকে। তবে যত বড় ছক্কাই হোক না কেন, তাতে ৬ রানই মেলে। তাই ভারতীয় অধিনায়ক মনে করেন, ছক্কা বড় হলে রানও বেশি দেওয়া উচিত।

সম্প্রতি স্বদেশি ইউটিউবার বিমল কুমারকে এক সাক্ষাৎকার দিয়েছেন রোহিত। সেখানে মজার ছলে রোহিত জানান, আমরা যে ছক্কা মারি ৭০ থেকে ৮০ মিটারের মতো, ৯০ মিটার মারলে ৮ রান দেওয়া উচিত। ১০০ মিটার মারলে ১০ রান দেওয়া উচিত। বড় ছক্কা মারার পুরস্কার তো দিতে হবে!

এ সময় ক্রিস গেইল এবং কাইরন পোলার্ডদের প্রসঙ্গও টেনে আনেন রোহিত। তার (রোহিত) ভাষ্যমতে, (ব্যাটসম্যান) বড় ছক্কা মারুক কিংবা শুধু বাউন্ডারির একটু ওপাশে নিয়ে বল ফেলুক, ওই ৬ রানই দেওয়া হয়। তাহলে ক্রিস গেইল ও আমার মধ্যে পার্থক্য কী হলো? গেইল বড় ছক্কা মারে, পোলার্ডও আছে। আর আমরা (হাতে কল্পিত ব্যাট দেখিয়ে) এদিক–সেদিক করে মেরে দিই শুধু। এটা আমার কাছে একটু অবিচার বলেই মনে হয়।


মন্তব্য