গিলকে পেছনে ফেলে আবারও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বাবর আজম

বাবর
পাকিস্তানি অধিনায়ক বাবর আজম  © ফাইল ছবি

শুভমান গিলকে পেছনে ফেলে আবারও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরেছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ভারতীয় ওপেনারের থেকে ১৪ রেটিং পয়েন্ট বেশি নিয়ে নিজের হারানো সিংহাসন পুনরুদ্ধার করেন ২৯ বছর বয়সী এই ক্রিকেটার। 

অন্যদিকে টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠে এসেছে ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ।

বুধবার (২০ ডিসেম্বর) আইসিসির সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং অনুসারে ওয়ানডে ব্যাটারদের শীর্ষস্থানে ফিরেছেন বাবর আজম। ভারতের রবি বিষ্ণয় ও আফগানিস্তানের রশিদ খানকে পেছনে ফেলে প্রথমবার টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পেলেন আদিল রশিদ।

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্টে ৩৬০ রানে বিধ্বস্ত হয়েছে পাকিস্তান। ব্যাট হাতে উভয় ইনিংসে ব্যর্থ হয়েছেন অধিনায়কত্ব ছেড়ে দেওয়া বাবর আজম। তবে ওয়ানডে বিশ্বকাপের পর ওয়ানডে না খেলেই এক নম্বরে উঠেছেন সাবেক পাক অধিনায়ক। হালনাগাদকৃত তথ্য অনুযায়ী ৮২৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে বাবর। দ্বিতীয় স্থানে থাকা গিলের রেটিং পয়েন্ট ৮১০। তালিকার তিন, চার এবং পাঁচে আছেন বিরাট কোহলি, রোহিত শর্মা এবং ডেভিড ওয়ার্নার।

সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বড় পরিবর্তন এসেছে টি-টোয়েন্টি বোলারদের ক্ষেত্রে। আফগান লেগ স্পিনার রশিদ খান এবং ভারতের রবি বিষ্ণয়কে টপকে প্রথমবার এক নম্বর জায়গা দখল করলেন আদিল রশিদ। উইন্ডিজ সফরে পাঁচ ম্যাচের সিরিজে ৭ শিকার করেন এই লেগ স্পিনার। যা তাকে টি-টোয়েন্টিতে শ্রেষ্ঠত্বের মুকুট এনে দিয়েছে। ৭১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন আদিল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ব্যাটিংয়ে শীর্ষে আছেন সূর্যকুমার যাদব। তাছাড়া টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে আছেন ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আর ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার কেশভ মহারাজ।


মন্তব্য