মেসির ১০ নম্বর জার্সি নিয়ে নতুন সিদ্ধান্ত নিচ্ছে আর্জেন্টিনা

খেলাধুলা
লিওনেল মেসি  © ফাইল ফটো

‘ফুটবল জাদুকর’ লিওনেল মেসির ১০ নম্বর জার্সি নিয়ে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে আর্জেন্টিনা। এর আগে ভারতীয় ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল এমএস ধোনির ৭ নম্বর জার্সি তুলে রাখা হবে। আর কেউ সেই জার্সি পরতে পারবেন না। একই সিদ্ধান্ত নিতে চলেছে আর্জেন্টিনা ফুটবল সংস্থা।

লিওনেল মেসির ১০ নম্বর জার্সি আর কাউকে পরতে দেওয়া হবে না। মেসি অবসর নেওয়ার সঙ্গে সঙ্গে তার জার্সির নম্বরও অবসর নেবে। আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি পরতেন দিয়েগো ম্যারাডোনাও।

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কর্তা ক্লদিয়ো তাপিয়া সংবাদমাধ্যমকে বলেছেন, ‘মেসি যখন জাতীয় দল থেকে অবসর নেবে, তারপর আর কাউকে ১০ নম্বর জার্সি দেওয়া হবে না। সারা জীবনের মতো আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠিয়ে দেওয়া হবে। মেসিকে সম্মান জানাতে এটুকু তো আমরা করতেই পারি।’

২০০২ সালেও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন চেষ্টা করেছিল ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠাতে। সেসময় ম্যারাডোনাকে সম্মান জানাতে এই সিদ্ধান্ত নিতে চেয়েছিল তারা। কিন্তু বাধা দেয় ফিফা। তাদের নিয়ম অনুযায়ী, প্রতিযোগিতায় ১ থেকে ২৩ নম্বর জার্সি রাখতেই হবে। ২০০২ সালে আর্জেন্টিনার হয়ে ১০ নম্বর জার্সি পরেছিলেন আরিয়েল ওর্তেগা।

২০২২ কাতার বিশ্বকাপ আর্জেন্টিনাকে জিতিয়েছেন মেসি। ম্যারাডোনার পর তিনিই দেশকে বিশ্বকাপ এনে দিয়েছেন। অন্যদিকে, কপিল দেবের পর ভারতকে ৫০ ওভারের বিশ্বকাপ জিতিয়েছিলেন ধোনি। দুই দেশের দুই বিশ্বজয়ী অধিনায়ককে একইভাবে সম্মান জানানোর পরিকল্পনা। কিন্তু মেসির ক্ষেত্রে বাধা হতে পারে ফিফার নিয়ম।


মন্তব্য