শ্রীলংকা-বাংলাদেশ টেস্ট সিরিজ

৩৭ রানে ৫ উইকেট হারাল বাংলাদেশ

ক্রিকেট
  © সংগৃহীত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাটিংয়ে নেমে বিপাকে বাংলাদেশ দল। দুই ম্যাচের প্রথম টেস্টের প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও চরম ব্যাটিং বিপর্যয়ে টাইগাররা। 

শ্রীলংকার বিপক্ষে ৫১১ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৩৭ রানে প্রথম সারির ৫ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ দল। 

সাজঘরে ফিরেছেন ওপেনার মাহমুদুল হাসান জয়, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, আরেক ওপেনার জাকির হাসান, তরুণ ক্রিকেটার শাহাদাত হোসেন ও উইকেটকিপার ব্যাটসম্যান লিটন কুমার দাস।

৮.৪ ওভারে ৩৭ রানে ৫ উইকেট হারিয়ে গর্তে পড়ে যাওয়া দলকে টেনে তোলার চেষ্টা সাবেক অধিনায়ক মুমিনুল হক সৌরভ ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের। রোববার তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৪৭ রান।  

সিলেট টেস্টের প্রথম ইনিংসে জোড়া সেঞ্চুরি হাঁকান শ্রীলংকার দুই তারকা ব্যাটসম্যান ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। প্রথম ইনিংসে তাদের ১০২ ও ১২০ রানের ওপর ভর করে ২৮০ রান করে শ্রীলংকা। জবাবে ব্যাটিংয়ে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে ১৮৮ রানেই অলআউট হয় বাংলাদেশ। 

৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ফের জোড়া সেঞ্চুরি তুলে নেন কামিন্দু মেন্ডিস ও অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। তাদের জোড়া সেঞ্চুরিতে ভর করে ৪১৮ রান করে শ্রীলংকা।  

প্রথম ইনিংসে ১০২ রান করা কামিন্দু মেন্ডিস দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৬টি চার আর ৬টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ১৬৪ রান করেন। ৯টি চার আর ২টি ছক্কার সাহায্যে ১০৮ রান করেন প্রথম ইনিংসে ১০২ রান করা অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা।  

এই দুই তারকা ব্যাটসম্যানের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশকে ৫১১ রানের টার্গেট ছুড়ে দিয়েছে শ্রীলংকা।


মন্তব্য